খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

বিশ্ব বাইসাইকেল দিবস আজ

গেজেট ডেস্ক

আজ বিশ্ব বাইসাইকেল দিবস। এই দিবসটিকে বাইসাইকেলের গুরুত্ব প্রচার করার জন্য চিহ্নিত করা হয়। জাতিসংঘের সাধারণ পরিষদ ২০১৮ সালের এপ্রিলে এই দিবসটি উদযাপনের ঘোষণা দেয়।

সাইকেল সহজ, সাশ্রয়ী মূল্য, নির্ভরযোগ্য এবং পরিবেশ-বান্ধব পরিবহন । এটি কার্বন নিঃসরণ করে না। ফলে বায়ুমানের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাইকেল চালানো একটি শারীরিক ক্রিয়াকলাপ।এটি শারীরিক ফিটনেসে অবদান রাখে।

২০১৫ সালে, যুক্তরাষ্ট্র ভিত্তিক অধ্যাপক লেসজেক সিবিলস্কি নিজেকে একটি একাডেমিক প্রকল্পে উত্সর্গ করেছিলেন। যা বাইসাইকেল উন্নয়নের ভূমিকা অন্বেষণ করেছিল। তার প্রকল্পটি বিশাল আন্দোলনে পরিণত হয়েছিল। শেষ পর্যন্ত, সাইকেল চালানোর প্রচারের জন্য জাতিসংঘ কর্তৃক এটি আন্তর্জাতিক দিবসে পরিণত হয়েছিল।

বিশ্ব বাইসাইকেল দিবসের ইতিহাস ২০১৮ সালের এপ্রিল থেকে শুরু হয়। যখন জাতিসংঘের সাধারণ পরিষদ ৩ জুনকে বাইসাইকেল উদযাপনের সরকারি দিন হিসেবে ঘোষণা করে। প্রস্তাবটি তুর্কমেনিস্তান দ্বারা ব্যাপকভাবে সমর্থিত হয়েছিল। প্রায় ৫৬ টি দেশ সহ-পৃষ্ঠপোষকতা করেছিল।

বিশ্ব বাইসাইকেল দিবস, সাইকেলেই প্রয়োজনীয়তা তুলে ধরে। এটি এমন একটি যানবাহন যা সমাজের একজন ধনী থেকে গরিব পর্যন্ত সবাই বহন করতে পারে। এটি বায়ু দুষণ কমায়। ট্রাফিক যানজট নিরসন করে। সমাজের বিভিন্ন দিকে ইতিবাচক প্রভাব ফেলে।

খুলনা গেজেট/এসজেড




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!