খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে পোশাক কারখানায় আগুন
  দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫
  গাজীপুরের কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২
বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং

বিএল কলেজ খুলনা বিভাগে সেরা, যশোর এম এম দ্বিতীয়

এইচ হিমালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং খুলনা অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ভেতরে সরকারি বি এল কলেজ শীর্ষ অবস্থানে রয়েছে। দ্বিতীয় হয়েছে যশোর সরকারি এম এম কলেজ।

মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর মধ্যে সেরা কলেজের র‌্যাংকিং ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। সেখানে দেশের সেরা ৭টি কলেজ এবং প্রত্যেকটি অঞ্চলের সেরা ১০টি কলেজের নাম ঘোষণা করা হয়। দেশ সেরা কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ।

খুলনা অঞ্চলের অন্য ৮টি সেরা কলেজের মধ্যে কুষ্টিয়া সরকারি কলেজ তৃতীয়, সাতক্ষীরা সীমান্ত আদর্শ কলেজ চতুর্থ, যশোর ক্যান্টনমেন্ট কলেজ পঞ্চম, সাতক্ষীরা কুমিরা মহিলা ডিগ্রী কলেজ ষষ্ঠ, সাতক্ষীরা ঝাউডাঙ্গা কলেজ সপ্তম, খুলনা সরকারি মহিলা কলেজ অষ্টম, চুয়াডাঙ্গা এম এস জোহা ডিগ্রী কলেজ নবম, চুয়াডাঙ্গা সরকারি কলেজ দশম অবস্থানে রয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. মশিউর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৮৮১টি কলেজ থেকে ২৯১টি কলেজ র‌্যাংকিংয়ের জন্য আবেদন করে। পরে র‌্যাংকিংয়ের ৩১টি (কেপিআই) ক্রাইটেরিয়ার ভিত্তিতে যাচাই-বাছাই করে অভিজ্ঞ শিক্ষক ও কর্মকর্তারা চূড়ান্ত এই তালিকা তৈরি করেছেন।

জাতীয় পর্যায়ে নির্বাচিত সেরা ৫টি কলেজ হলো-রাজশাহী কলেজ, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ, বগুড়া সরকারি আজিজুল হক কলেজ, ময়মনসিংহ আনন্দমোহন কলেজ এবং রংপুর কারমাইকেল কলেজ।

সেরা মহিলা কলেজ নির্বাচিত হয়েছে ঢাকা লালমাটিয়া মহিলা কলেজ এবং সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ।

বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কার্য সম্পাদন সূচক, যেমন-একাডেমিক কার্যক্রম, কলেজ ব্যবস্থাপনা, অবকাঠামো, পঠন-পাঠনে শিক্ষার্থী উপস্থিতিসহ আরও কিছু বিষয়ে মূল্যায়ন করে র‌্যাংকিংয়ের মানদ- নির্বাচন করা হয়।

খুলনা গেজেট/এইচএইচ/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!