খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি, খুলনায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে
  চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে প্রাণ গেল ১ জনের
  দাবদহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৫ দিন, খুলবে ২৮ এপ্রিল

বাজেট বাস্তবায়নে বড় চ্যালেঞ্জ সুশাসন : এফবিসিসিআই

গেজেট ডেস্ক

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে সুশাসনকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

রাজধানীর মতিঝিলে সংগঠনের নিজস্ব কার্যালয়ে শনিবার বাজেট-উত্তর সংবাদ সম্মেলনে এ অভিমত জানান এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন।

তিনি বলেন, ‘কোভিড মহামারি ও ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট মূল্যস্ফীতি মোকাবিলায় দেশের জনগণের চাহিদা ও আকাঙ্ক্ষা পূরণে সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য ঘোষিত বাজেটের আকার অত্যন্ত সময়োপযোগী, তবে বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ হচ্ছে সুশাসন, যথাযথ মনিটরিং, বিনিয়োগ ও উৎপাদন বৃদ্ধি এবং ব্যবসা-বাণিজ্যবান্ধব রাজস্ব ব্যবস্থাপনার মাধ্যমে কাঙ্ক্ষিত রাজস্ব আদায়।’

তিনি প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহি এবং তদারকির মান ক্রমাগতভাবে উন্নয়নের জন্য সুস্পষ্ট দিকনির্দেশনা ও পরিকল্পনা নিশ্চিত করা জরুরি বলে উল্লেখ করেন। একই সঙ্গে চূড়ান্ত বাজেটে এসব বিষয়ে করণীয় নির্ধারণেরও আহ্বান জানান।

প্রস্তাবিত বাজেটে কর্মসংস্থান বৃদ্ধি, অভ্যন্তরীণ বিনিয়োগ বৃদ্ধি, অধিক খাদ্য উৎপাদন ও সারের ভর্তুকি অব্যাহত রাখা, স্বাস্থ্য, শিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে জোর, রপ্তানি বৈচিত্র্যকরণ: কর্মসৃজন ও পল্লী উন্নয়ন, প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের বাস্তবায়ন ও সম্পন্নকরণ এবং সামাজিক নিরাপত্তা কার্যক্রম সম্প্রসারণের উদ্যোগ সবচেয়ে ভালো দিক বলে মন্তব্য করেন জসিম উদ্দিন।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিকেএমইএর সভাপতি মোহাম্মদ হাতেম, ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানসহ বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কা সামলানোর পাশাপাশি করোনাভাইরাস মহামারি-পরবর্তী বাস্তবতায় নতুন অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত এই ব্যয় বিদায়ী ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৪ দশমিক ২৫ শতাংশ বেশি। আর মূল বাজেটের চেয়ে এটি ১২ দশমিক ৩২ শতাংশ বেশি।

বিদায়ী অর্থবছরে মুস্তফা কামালের দেয়া মূল বাজেটের আকার ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার। সংশোধিত বাজেটে তা কমিয়ে ৫ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় নামিয়ে আনা হয়।

 

 

খুলনা গেজেট/ আ হ আ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!