খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

বাগেরহাটে ৬শ’ বছরের পুরাতন শিবমন্দিরে রথযাত্রা উৎসব

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট

নানা ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাগেরহাটে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (০১জুলাই)দুপুরে ৬০০ বছরের পুরাতন কচুযা উপজেলার শীবপুর শিবমন্দিরে সনাতন ধর্মাবলম্বী সহস্রাধিক ভক্তরা জড়ো হয়ে পূর্ণলাভের আশায় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথটানে অংশ নেন। শিবপুর শিবমন্দির থেকে রথ টেনে সাইনবোর্ড বাজারস্থ কালিপদ নাথ স্মৃতি শ্রীশ্রী দূর্গা মন্দির প্রাঙ্গনে যান ভক্তরা।

এসময়, শিবমন্দিরের সভাপতি বিষ্ণু পদ দেবনাথ, সাধারণ সম্পাদক প্রদীপ বসু সন্ত, রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি সোমনাথ দে, সমন্বয়কারী শীল গৌতম কুমার, সাধারণ সম্পাদক গোবিন্দ হালদার, ইউপি সদস্য বিকাশ চন্দ্র দত্ত, অঞ্জনা চক্রবর্তী, সুখদেবসহ সহস্রাধিক ভক্ত ও দর্শনার্থী ছিলেন।

রথযাত্রা উপলক্ষে পূজাঅর্চনা, গীতাপাঠ, হোমযজ্ঞ, জঘন্নাথ লীলামৃত মাঠ, বৈদিক চলচ্চিত্র্র প্র্রদর্শনী, ভজনকৃত্তন, শোভাযাত্রসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পূজা শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে রথটানের শুভ সূচনা হয়। আর এ রথযাত্রায় অংশ নিতে হাজার হাজার ভক্তের পদচারণায় মুখরিত হয়েছে মন্দির প্রাঙ্গন। নয়দিন পর ৯জুলাই শনিবার জগন্নাথ দেবের উল্টো রথটান হওয়ার কথা রয়েছে।

রথযাত্রায় অংশগ্রহন করতে আসা ভক্ত নিত্য নন্দ লাল বলেন, সনাতন ধর্মীয় আচার-আনুষ্ঠানিকতার মধ্যে রথযাত্রা অন্যতম পূণ্যের কাজ। তাই শ্রষ্ঠার নৈকট্য লাভের আশায় রথাটানতে এসেছি।

ভক্ত শান্ত বৈরাগী বলেন, দীর্ঘ দিনের পুরোনো ও ঐতিহ্যবাহী এই মন্দির একটি পবিত্র জায়গা। এখানে প্রতিবছর রথযাত্রা হয়। এই উপলক্ষে ব্যাপক আনন্দ উল্যাস মন্দিরে। ভগমানের কৃপা লাভের জন্য স্ত্রী-সন্তানসহ পরিবারের সবাই এসেছি এখানে।

শিবপুর শিববাড়ি মন্দির কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ বসু সন্তু বলেন ৬‘শ বছরের এ মন্দিরে রথযাত্রা উৎসবের আয়োজন করেছি। ৯দিন পরে উল্টো রথ টানা হবে। ৯দিনই গিতাপাঠ, শাস্ত্রীয় গান, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠান হবে ভক্তদের জন্য।এছাড়াও ভক্তদের সুবিধার্থে আমরা সব ধরণের ব্যবস্থা রেখেছি। ভবিষ্যতেও প্রতিবছর এখানে রথযাত্রা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

এছাড়াও বাগেরহাট সদরের যাত্রাপুর লাউপালা মন্দিরে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!