খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠকে দুদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে পাঁচটি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক সই
  নাটোরে দুই ট্রাকের সংঘর্ষে এক ট্রাক ড্রাইভার নিহত

বাংলালিংকের ২.৩ গিগাহার্জ ব্যান্ডের নতুন স্পেকট্রাম ফোরজি চালু (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রথম অপারেটর হিসেবে ২.৩ গিগাহার্জ ব্যান্ডের নতুন স্পেকট্রাম দিয়ে ভবিষ্যৎ প্রজন্মের ফোরজি চালু করেছে বাংলালিংক। সোমবার (৫ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে খুলনা থেকে এই নতুন স্পেকট্রামের ব্যবহার শুরু হয়েছে। গত মার্চে অনুষ্ঠিত বিটিআরসি-এর সর্বশেষ স্পেকট্রাম নিলাম থেকে নতুন স্পেকট্রাম গ্রহণ কর হয়।

আজ খুলনায় আয়োজিত এক প্রেস কনফারেন্সে বাংলালিংক-এর চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস এই ঘোষণা দেন। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)-এর চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার প্রধান অতিথি হিসেবে এই প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিটিআরসি-এর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস ডিভিশনের কমিশনার ইঞ্জিনিয়ার মো. মহিউদ্দিন আহমেদ, বাংলালিংক-এর চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান, বাংলালিংক-এর চিফ টেকনোলজি অ্যান্ড ইনফরমেশন অফিসার হুসেইন তুরকার, বাংলালিংক-এর ক্লাস্টার ডিরেক্টর এফ এম শাহরিয়ার ওমর প্রিন্স ও প্রতিষ্ঠানটির অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।

নতুন স্পেকট্রামের ফলে বাংলালিংক গ্রাহকরা দ্রুততর ইন্টারনেট ও আরও উন্নত ডিজিটাল সেবা পাবেন। টাইম ডিভিশন ডুপ্লেক্স (টিডিটি) প্রযুক্তির মাধ্যমে এই স্পেকট্রাম ব্যবহার করা হয়েছে। বাংলালিংক গত আট মাসে দেশব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারণের অংশ হিসেবে ৩,০০০টি নতুন বেইজ ট্রান্সসিভার স্টেশনও (বিটিএস) স্থাপন করেছে।

চলতি বছরে বিটিআরসি-এর কাছ থেকে ৪০ মেগাহার্জ স্পেকট্রাম গ্রহণের ফলে বাংলালিংক-এর স্পেকট্রামের পরিমাণ ১০০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮০ মেগাহার্জে উন্নীত হয়। গ্রাহক প্রতি স্পেকট্রামের হিসেবে বর্তমানে দেশের শীর্ষ বেসরকারি অপারেটর বাংলালিংক।

এছাড়াও ধারাবাহিক প্রযুক্তিগত উন্নয়নের ফলে বাংলালিংক ২০২২-এর দ্বিতীয় প্রান্তিকে দুই অঙ্কের প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে। সম্প্রতি টানা তিন বছর দেশের দ্রুততম মোবাইল নেটওয়ার্ক হিসেবে ওকলা-এর স্বীকৃতিও পেয়েছে বাংলালিংক।

বিটিআরসি-এর চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার বলেন, “বাংলালিংক যেভাবে দেশব্যাপী সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন অঞ্চলকে অগ্রাধিকার দিচ্ছে দেখে, তা দেখে আমি আনন্দিত। এই ধরনের উদ্যোগ ডিজিটাল অন্তর্ভুক্তি বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নকে ত্বরান্বিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আমি আশা করি, বাংলালিংক ভবিষ্যতেও খুলনার মতো অন্যান্য অঞ্চলগুলির উপর লক্ষ্য রাখবে।”

বাংলালিংক-এর চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস বলেন, “খুলনায় নতুন স্পেকট্রাম দিয়ে ভবিষ্যৎ প্রজন্মের ফোরজি চালুর উদ্যোগ এই অঞ্চলের প্রতি আমাদের প্রতিশ্রুতির একটি প্রতিফলন।

খুলনা বাংলালিংক-এর কাছে সবসময়ই বিশেষ একটি মার্কেট। আজকের এই উদ্যোগে বাংলালিংক-কে সমগ্র দেশে বিস্তৃত একটি অপারেটর হিসেবে গড়ে তোলার লক্ষ্যও প্রতিফলিত হয়। এর মাধ্যমে গ্রাহকদের দ্রুততর ইন্টারনেট এবং মানসম্মত ডিজিটাল সেবা দিতে পেরে আমরা আনন্দিত। বাংলালিংক গ্রাহকদের আরও উন্নত ডিজিটাল অভিজ্ঞতা উপভোগ করতে ও আমাদের অগ্রযাত্রার অংশ হতে আমন্ত্রণ জানাচ্ছে।”

প্রেস কনফারেন্স শেষে বিটিআরসি চেয়ারম্যান বাংলালিংক-এর ভ্রাম্যমান এক্সপেরিয়েন্স জোন উদ্বোধন এবং কাস্টমার কেয়ার সেন্টার পরিদর্শন করেন। এছাড়াও তিনি বাংলালিংক-এর দ্রুততম মোবাইল ইন্টারনেট ও ডিজিটাল সার্ভিস টফি, হেলথ হাব ও অ্যাপলিংক ব্যবহার করে দেখেন।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!