খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে পটিয়ায় বাস-সিএনজি অটো রিকশা সংঘর্ষে নিহত ২
  রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন

মুমিনুল-হাসানদের সিরিজ বাঁচানোর লড়াই এবার

ক্রীড়া প্রতিবেদক

চট্টগ্রাম টেস্টের প্রথম চার দিনই আধিপত্য বিস্তার করেছিল বাংলাদেশ। শেষ দিনেও সুযোগ এসেছিল ঘুরে দাঁড়ানোর। কিন্তু নিজেদের করা কিছু ভুলে সেটা সম্ভব হয়নি। হাতের মুঠোয় থাকা ম্যাচটিতে হেরেছে তিন উইকেটে। সেই হারের ক্ষত নিয়ে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশের সিরিজ বাঁচানোর লড়াই।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আগামীকাল ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে সকাল সাড়ে ৯টায়। সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন, টি স্পোর্টস ও নাগরিক টিভি।

সিরিজের প্রথম ম্যাচে চট্টগ্রামে কাইল মায়ার্সের ডাবল সেঞ্চুরিতে বাংলাদেশকে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তুমুল লড়াইয়ের পর চতুর্থ ইনিংসে ৩৯৫ রানের পাহাড় টপকে রেকর্ড জয় তুলে নেয় সফরকারীরা। মায়ার্স তাঁর অভিষেক ম্যাচে খেলেন ২১০ রানের অপরাজিত ইনিংস। ওই ম্যাচে জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ওয়েস্ট।

ঢাকা টেস্টে জিতে এবার ট্রফি নেওয়া দেশে ফেরাই অতিথিদের মূল লক্ষ্য। কারণ সফরের শুরুতে ওয়ানডে সিরিজ জিততে পারেনি ক্যারিবীয়রা। ওয়ানডেতে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই প্রতিশোধ টেস্ট সিরিজ দিয়েই নিতেই মুখিয়ে আছে তাঁরা। তা ছাড়া প্রথম ম্যাচের জয়ের আত্মবিশ্বাসে বেশ ফুরফুরে মেজাজে আছে অতিথিরা।

ভিন্ন পরিস্থিতি বাংলাদেশ শিবিরে। এই টেস্টে দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার সাকিব আল হাসানকে পাচ্ছে না বাংলাদেশ। চোটের কারণে চট্টগ্রাম টেস্টের মাঝপথে ছিটকে গেছেন তিনি। সাকিবের পর দুঃসংবাদ এসেছে ওপেনার সাদমান ইসলামকে নিয়েও। চট্টগ্রামে ফিল্ডিং করার সময় পড়ে গিয়ে কুঁচকিতে টান লাগে তাঁর। সাদমানের সমস্যাটা নিতম্বতেও। ওই চোটই মূলত তাঁকে মাঠের বাইরে ঠেলে দিয়েছে।

দুজন নিয়মিত ক্রিকেটার ছিটকে যাওয়া দ্বিতীয় টেস্টে বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন আসতে চলেছে। সে ক্ষেত্রে সাদমানের বদলে মূল একাদশে দেখা যেতে পারে আরেক তরুণ মুখ সাইফ হাসানকে। অন্যদিকে সাকিবের পরিবর্তে দলে ডাকা হয়েছে বাঁ-হাতি ব্যাটসম্যান সৌম্য সরকারকে। ব্যাটিং সুবিধা ও মিডিয়াম পেস কাজে লাগাতে সাকিবের জায়গায় দেখা যেতে পারে তাঁকে। এ ছাড়া আর কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

ম্যাচটিতে ঘুরে দাঁড়াতে মুখিয়ে আছে বাংলাদেশ। ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়ে দলের ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ জানিয়েছেন চট্টগ্রামের ভুলগুলো আর করতে চান না তাঁরা। তিনি বলেন, ‘আমরা চিন্তাও করতে পারিনি ওরা এত ভালো ব্যাটিং করবে। প্রত্যাশার বাইরে অনেক ভালো ক্রিকেট খেলেছে ওরা। একটা দিন ওরা ভালো ক্রিকেট খেলেছে, এজন্য ওরা জিতেছে। কিন্তু চারটা দিনই আমরা আধিপত্য করেছি, ভালো ক্রিকেট খেলেছি। শেষ দিন কিছু ভুল হয়েছিল। শেষ দিন ছোটখাটো ভুল হয়েছে। এক-দুইটা উইকেটই অনেক জরুরি ছিল। তাহলে পরের ব্যাটসম্যানের জন্য অত সহজ হতো না খেলাটা। আমরা ভুল করে গেছি, চেষ্টা করব যেসব ভুল করেছি, সেগুলো যেন পরের ম্যাচে (ঢাকা টেস্টে) না করি।’

বাংলাদেশ স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মাদ মিঠুন, লিটন দাস, ইয়াসীর আলী, সাইফ হাসান, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি, এবাদাত হোসেন ও হাসান মাহমুদ।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড, এনক্রুমা বোনের, জন ক্যাম্পবেল, রাকিম কর্নওয়াল, জশুয়া ডি সিলভা, শ্যানন গ্যাব্রিয়েল, ক্যাভেম হজ, আলজারি জোসেফ, কাইল মায়ার্স, শেন মোজলি, ভিরাসামি পেরমল, কেমার রোচ, রেমন রিফার, জোমেল ওয়ারিক্যান।

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!