খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি; গেজেট শিগগিরই

‘বন বিভাগের পাশাপাশি স্থানীয়দের সুন্দরবন রক্ষায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে’

কয়রা প্রতিনিধি

সুন্দরবনের সম্পদ রক্ষায় কমিউনিটি পেট্রোলিং গ্রুপের সদস্যদের আরও বেশি দায়িত্ব পালন করতে হবে। সুন্দরবন আমাদের প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা করে। তাই বন বিভাগের লোকদের পাশাপাশি স্থানীয় জনগনকে এই সম্পদ রক্ষায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। সুন্দরবনে বিষ প্রয়োগ করে এক শ্রেনীর অসাধু জেলেরা মাছ শিকার করছে। এটি প্রতিহত করতে না পারলে সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ ধ্বংস হওয়ার পাশাপাশি মৎস্য সম্পদ অচিরেই হারিয়ে যাবে।
বর্তমান সরকার সকল সেক্টরের পাশাপাশি সুন্দরবনের উন্নয়নে ব্যাপক আন্তরিক। ইতিমধ্যে সুন্দরবন কেন্দ্রীক বিভিন্ন ম্পটে ইকো-ট্যুরিজম কেন্দ্র গড়ে তোলা হচ্ছে। নেওয়া হচ্ছে বিভিন্ন প্রকল্প। সুন্দরবনের কমিউনিটি টহল দলের সদস্যদের ভিজিল্যান্স ভাতা প্রদান ও গোয়েন্দা নজরদারী টহল পরিচালনা বিষয়ক প্রশিক্ষনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি এসব কথা বলেন।

সুন্দরবন খুলনা রেঞ্জের আয়োজনে শুক্রবার ৬ মে সকাল ১০ টায় বানিয়াখালি স্টেশন চত্বরে খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দে এর সভাপতিত্বে সুন্দরবনের কমিউনিটি টহল দলের সদস্যদের ভিজিল্যান্স ভাতা প্রদান ও গোয়েন্দা নজরদারী টহল পরিচালনা বিষয়ক প্রশিক্ষনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কয়রা-পাইকগাছার সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবু। এ সময় তিনি তার বক্তব্য বলেন, সুন্দরবন আমাদের মায়ের মতো। সকল দুর্যোগে এই অঞ্চলের মানুষকে রক্ষা করে এই সুন্দরবন। তাই এই বনকে টিকিয়ে রাখতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছেন। এই সরকারের আমলে কয়রা-পাইকগাছার যে ব্যাপক উন্নয়ন হয়েছে তিনি তা উল্লেখ করে আরও বলেন,আগামীতে টেকসই বেড়িবাধ নির্মাণ প্রকল্পের কাজ শুরু করা হলে এই এলাকার দৃশ্যপট পাল্টে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির আরও বক্তব্য রাখেন কয়রা উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস। শুভেচ্ছা বক্তব্য রাখেন সুন্দরবন পশ্চিম বিভাগের ডিএফও ড. আবু নাসের মোহসীন হোসেন। আরও বক্তব্য রাখেন খুলনা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) এজেডএম হাছানুর রহমান, মহেশ্বরীপুর ইউপি চেয়ারম্যান প্রভাষক শাহনেওয়াজ শিকারী, দাকোপ-কয়রা সহ-ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সহ-সভাপতি অসিত বরন মন্ডল, ট্রেজারার রিয়াছাদ আলী, সিপিজি সদস্য রুদ্রা বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠানে খুলনা রেঞ্জের ৬২ জন কমিউনিটি পেট্রোলিং গ্রুপের সদস্যদের মাঝে ১১ লাখ ৪০ হাজার টাকার চেক প্রদান করা হয়।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!