খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাজধানীর সদরঘাটের শ্যামবাজারঘাটে লঞ্চে লাগা আগুন নিয়ন্ত্রণে
  বান্দরবানের তিন উপজেলায় ভোট স্থগিত : ইসি সচিব
  নাটোরে দুই ট্রাকের সংঘর্ষে এক ট্রাক ড্রাইভার নিহত

বন্ধ পাটকলের জমিতে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার প্রস্তাব খুলনা জেলা প্রশাসনের

নিজস্ব প্রতিবেদক

দু’বছর আগে উৎপাদন বন্ধ সাত পাঠকলের অব্যবহৃত জমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছে জেলা প্রশাসন। বন্ধকৃত আদমজি জুট মিলের আদলে রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা বা বিশেষ অর্থনৈতিক অঞ্চলের উদাহরণ দেওয়া হয়েছে। এতে খুলনার খালিশপুর শিল্পের হারানো গৌরব ফিরে পাবে। ২০২০ সালের ২ জুলাই লোকসান এড়াতে বিজেএমসি’র মালিকানাধীন পাটকলগুলো বন্ধ করা হয়।

গত ১৮ ও ১৯ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত জেলা প্রশাসকদের সম্মেলনে খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার এ প্রস্তাব পেশ করেন। তিনি প্রস্তাবে উল্লেখ করেন, সাময়িকভাবে উৎপাদন বন্ধ হওয়া বিজেএমসি’র মালিকানাধিন পাটকলগুলোতে জরুরী ভিত্তিতে পিপিপি অথবা লীজ পদ্ধতিতে পরিচালনার উদ্যোগ নেওয়া যায়। এতে আনুমানিক ৫০ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ হবে। তাছাড়া বন্ধ পাঠকলগুলোতে ৩০০ একর জমি অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। এসব জমিতে রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা বা বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ সৃষ্টি হবে। মোংলা সমুদ্রবন্দর দিয়ে স্বল্প খরচে অর্থনৈতিক অঞ্চলের উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানী করা সম্ভব হবে।

জেলা প্রশাসক তার প্রস্তাবে উল্লেখ করেন, পাটের জিনোম সিকোয়েন্স আবিস্কারের সুযোগকে কাজে লাগানোর জন্য পলিথিনের বিকল্প হিসেবে পাটের ব্যাগ ও বস্তা ব্যবহারের লক্ষে খুলনায় এ সংক্রান্ত শিল্প ও গবেষনা সংস্থা প্রতিষ্ঠা করা যেতে পারে। এখানে শিল্পায়নে কম্পিটিটিভ এ্যাডভান্টেজ পাওয়া সম্ভব হবে।

বিজেএমসি, খুলনার আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা মুন্সী রফিকুল ইসলাম তথ্য দিয়েছেন, ক্রিসেন্ট জুট মিল ফুলতলার মিমো জুট মিল লিঃ-এর কাছে লীজ দেওয়া হচ্ছে। এ মিলের ভাড়া হিসেবে প্রতিমাসে ৮৮ লাখ ৫ হাজার ৫শ টাকার চুক্তি হতে যাচ্ছে। ২৪ মাসের ভাড়া বাবদ ২২ কোটি টাকা প্রদান করলে ক্রিসেন্ট জুট মিল তাদের কাছে লীজ দেওয়া হবে। এজন্য ২০ বছরের চুক্তি হচ্ছে।

এই সূত্র বলেছেন, খুলনার বন্ধকৃত ক্রিসেন্ট জুট মিলে ১১৩ একর, প্লাটিনাম জুবিলি জুট মিলে ৬৯ একর, এ্যাজাক্স জুট মিলে ৬৬ একর, দৌলতপুর জুট মিলে ২২.৫৯ একর এবং পিপলস জুট মিলে জমির পরিমান ৬৩.৬৫ একর। এসব মিলের জমির মধ্যে ৫০ শতাংশ অব্যবহৃত অবস্থায় পড়ে আছে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!