খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
  ঢাকা শিশু হাসপাতালে লাগা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট
  রাজধানীর খিলগাঁওয়ে হাত বাঁধা অবস্থায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন

কয়রায় ফসল নষ্ট করে খাল খনন

কয়রা প্রতিনিধি

খুলনার কয়রা উপজেলার আমাদি ইউনিয়নে মৎস্য অধিদপ্তর থেকে খনন করা হচ্ছে পাটনিখালি ও ভান্ডার পোল মৌজার কাটাখালি খাল। তবে খাল খনন করে মাটি খালের দু’ধারের কৃষকদের তরমুজ ক্ষেতে ফেলানোর ফলে চরম ক্ষতির সম্মুখিন হচ্ছে চাষিরা। এভাবে কাজ চালিয়ে গেলে কমপক্ষে ৮০/৮৫ জন চাষির ফসলে ক্ষতির আশঙ্কা রয়েছে।  কৃষকরা একাধিক বার বাধা দিলেও ফসল ক্ষতি করেই চলছে খনন কাজ।

সরেজমিনে বুধবার (৭ এপ্রিল) পাটনিখালি বিলে গিয়ে দেখা যায়, কাটাখালি খালটির পূর্বদিক থেকে শুরু করে পশ্চিম দিকে খননের কাজ চলছে। আর খনন করে মাটি ফেলা হচ্ছে তরমুজ গাছের উপর।

পাটনিখালি গ্রামের দীনেশ চন্দ্র রায় জানান, এবার ৫ বিষা জমিতে তরমুজ চাষ করেছেন। ফলনও ভালো হবে বলে তিনি আশা করছেন। পানির সমস্যার কারণে গাছ বাঁচিয়ে রাখতে অনেক কষ্ট করতে হয়েছে। কিন্তু খাল খনন করে তার ক্ষেতের উপর দিয়ে মাটি ফেলে আসায় ফলাদি তরমুজ গাছের অনেক ক্ষতি হয়েছে।

একই গ্রামের মামুন শেখ বলছেন, এবার তিনি ৮ বিষা জমিতে তরমুজ চাষ করেছেন। এভাবে খাল খনন করে ফসলের উপর দিয়ে মাটি ফেলে গেলে তারও ব্যাপক ক্ষতি হবে। তিনি আরও বলেন, খাল খননে আমাদের উপকার হবে, তবে আমাদের ফসলের ক্ষতি না করে খালটি আরও ২ টা মাস পরে খনন করলে আমাদের কোন ক্ষতি হতনা।  অথবা ম্যাপ অনুযায়ী খাস জমির উপর দিয়ে খাল খনন করলে তাদের ফসলের কোন ক্ষতি হবেনা বলেও জানান তিনি।

কয়রা উপজেলার দায়িত্ব প্রাপ্ত মৎস্য কার্মকর্তা এস এম আলাউদ্দিন খুলনা গেজেটকে বলেন, ওখানে খাল খনন করা খুব জরুরি। তাই খাল খনন শুরু করা হয়েছে। ফসল নষ্ট করে কেন খাল খনন করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সামনে বৃষ্টির সময়, এখন খাল খনন না করা হলে বৃষ্টির সময় খনন করা সম্ভব হবেনা। তাছাড়া দেরি হলে প্রকল্পটি চলে যেতে পারে।

খুলনা গেজেট/ এস আই/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!