খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  ৬ দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকল্পে অর্থ বরাদ্দের দাবিতে সাতক্ষীরা জেলা নগরিক কমিটির স্মারক লিপি

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

আসন্ন জাতীয় বাজেটে সাতক্ষীরা জেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অর্থ বরাদ্দের দাবিতে স্মারকলিপি দিয়েছে জেলা নাগরিক কমিটি। বুধবার(২৪ মে) বেলা সাড়ে ১২টায় সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির সাথে সাক্ষাৎ করে দাবি দাওয়া সম্বলিত একটি স্মারকলিপি পেশ করেন সংগঠনের নেতৃবৃন্দ।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক এড. শেখ আজাদ হোসেন বেলালের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আব্দুল হামিদ, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আশেক-ই-এলাহী, শেখ হারুণ অর রশিদ, মাধব চন্দ্র দত্ত, শেখ সিদ্দিকুর রহমান, এড. মুনির উদ্দীন প্রমুখ।

স্মারকলিপিতে ১৯ মে বিশ্ব ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনের উদ্বৃতি দিয়ে বলা হয়েছে, ’ঘূর্ণিঝড়, নদীভাঙন ও প্রাকৃতিক দুর্যোগের কারণে উপকূলীয় এলাকা থেকে ৯৮ লাখ মানুষ তাদের বাড়িঘর ধ্বংস হওয়ায় ঢাকা শহরে যেতে বাধ্য হয়েছে। এর প্রভাবে সুন্দরবনের অস্বিত্ব হুমকির মুখে পড়েছে। অনেক পরিবারের ছেলেমেয়েদের স্কুলে যাওয়া বন্ধ হচ্ছে। দারিদ্র্য বাড়ছে। স্মারকলিপিতে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি, শিক্ষার হার বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে পিছিয়ে পড়া এই এলাকাকে এগিয়ে নিতে ইতোমধ্যে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে জলবায়ু পরিবর্তনজনিত ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারণে অধিকাংশ উন্নয়ন টেকসই হচ্ছে না বলে উল্লেখ করা হয়েছে।

স্মারকলিপিতে দেশের চলমান উন্নয়নের স্রোতধারায় এই এলাকাকে যুক্ত করতে নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ এবং সাতক্ষীরা থেকে মুন্সিগঞ্জ পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ’ প্রকল্প বাস্তবায়ন, বসন্তপুর নৌবন্দরের অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম শুরু, আগামী শিক্ষাবর্ষে সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু, সাতক্ষীরা অর্থনৈতিক অঞ্চল ও সাতক্ষীরায় আন্তর্জাতিক মানের একটি ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের সরকারী সিদ্ধান্ত বাস্তবায়নের দাবী জানানো হয়।

স্মারকলিপিতে আরও বলা হয়, অর্থ বরাদ্দ না হওয়ায় সরকার গৃহীত এসব প্রকল্পের এখনো দৃশ্যমান অগ্রগতি হয়নি। জেলার উন্নয়নে গুরুত্বপূর্ণ এসব প্রকল্পের পাশাপাশি সাতক্ষীরাকে প্রথম শ্রেণির জেলায় উন্নীতকরণ এবং আগামী জাতীয় বাজেটে এসব প্রকল্পে অর্থ বরাদ্দসহ পৃথক উপকূলীয় বোর্ড গঠন ও বিশেষ বরাদ্দের বিষয়টি বাজেট অধিবেশনে উত্থাপনের জন্য সংসদ সদস্যের দৃষ্টি আকর্ষণ করা হয়। এছাড়া নাগরিক কমিটির ২১দফা দাকি পেশ করা হয়।

সংসদ সদস্য নাগরিক কমিটির উক্ত দাবির সাথে একমত পোষণ করেন এবং দ্রুত এগুলো বাস্তবায়নের জন্য তিনি পূর্ব থেকেই সচেষ্ট রয়েছেন উল্লেখ করে আগামীতে আরও তৎপরতা চালানোর প্রত্যয় ব্যক্ত করেন।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!