খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

পাইপ লাইনে ভারত থেকে ডিজেল আসবে ১৮ মার্চ

গেজেট ডেস্ক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশের উত্তরাঞ্চলের ১৬টি জেলায় নিরবিচ্ছিন্ন ডিজেল সরবরাহ করতে ভারত থেকে সরাসরি পাইপ লাইনে জ্বালানি তেল আসবে দিনাজপুরের পার্বতীপুরে। আগামী ১৮ মার্চ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে এই পাইপ লাইনের উদ্বোধন করবেন।

শুক্রবার দুপুরে দিনাজপুরের পার্বতীপুরে ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইন রিসিভ টার্মিনাল পরিদর্শনকালে এ সব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন দেশ থেকে জাহাজে জ্বালানি তেল আমদানি করতে বিরাট অংকের খরচ হত এবং প্রচুর সময় লাগত। এছাড়া এ প্রক্রিয়ায় জ্বালানি তেল আনতে বিভিন্ন সমস্যায় পড়তে হত। এসব সমস্যা নিরসনে ভারতের সহযোগিতায় পাইল লাইন নির্মাণ করা হয়েছে। এতে সহজেই ভারত থেকে পাইপ লাইনের মাধ্যমে তেল এসে পৌঁছবে পার্বতীপুরে।

এই পাইপ লাইনের মাধ্যমে তেল আনতে প্রতি ব্যারেল ডিজেল আমদানিতে ছয় মার্কিন ডলার সাশ্রয় হবে বলে জানান তিনি।

নসরুল হামিদ বলেন, এই পাইপ লাইনে ভারত থেকে তেল আমদানির ফলে উত্তরাঞ্চলে একটি জ্বালানি নিরাপত্তা বলয় তৈরি হবে। এ জন্য পার্বতীপুরে আরও নতুন ২৯ হাজার মেট্রিক টন জ্বালানি তেল মজুদের জন্য ট্যাংক নির্মাণ করা হয়েছে। বর্তমানে এখানে মজুদ থাকবে ৪৩ হাজার মেট্রিক টন জ্বালানি তেল।

এ সময় উপস্থিত ছিলেন- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব খায়রুজ্জামান মজুমদার, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন-বিপিসির চেয়ারম্যান এবিএম আজাদ, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি প্রমুখ।

নসরুল হামিদ বিকালে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি, মধ্যপাড়া পাথর খনি এবং হাকিমপুরে লোহার আকরিক প্রকল্প পরিদর্শন করেন।

খুলনা গেজেটে/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!