খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত
  চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে

পবিত্র হজ: শুরুতেই ব্যবস্থাপনায় অনিয়ম, ৮ এজেন্সিকে শোকজ

গেজেট ডেস্ক

এবার হজযাত্রীরা সৌদি আরবের মক্কায় পৌঁছানোর প্রথম দিনেই সেখানে ব্যবস্থাপনায় অনিয়মের ঘটনা ঘটেছে। প্রতারণার অভিযোগে  হজযাত্রী পাঠানো আটটি এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। সোমবার এ নোটিশ দেওয়া হয়। আগামী তিন দিনের মধ্যে এজেন্সিগুলোকে জবাব দিতে বলা হয়েছে।

এই আটটি এজেন্সি হলো আল কাশেম ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, ইউরো বেঙ্গল ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজম, ইউরোপা ট্রাভেলস, কে আই ট্রাভেলস, এল আর ট্রাভেলস, এন জেড ফাউন্ডেশন অ্যান্ড হজ মিশন, শাকের ট্যুরস অ্যান্ড ট্রাভেলস ও শানজারি ট্রাভেলস অ্যান্ড ট্যুরস।

ধর্ম মন্ত্রণালয়ের কারণ দর্শানোর নোটিশে বলা হয়, ২১ মের ফ্লাইটে আটটি এজেন্সির হজযাত্রীদের মক্কায় পাঠানো হয়। এজেন্সিগুলোর হজযাত্রীদের ভিসা যে হোটেলের ঠিকানায় করা হয়েছে, সেই হোটেলে তাঁদের না উঠিয়ে মক্কার বিভিন্ন ‘ফিতরা’ করা হোটেলে ওঠানোর জন্য পাঠানো হয়। এসব হোটেলে হজযাত্রীদের গ্রহণ করার জন্য এজেন্সির কোনো প্রতিনিধিও উপস্থিত ছিলেন না। ফলে এই হজযাত্রীরা তাঁদের জন্য নির্ধারিত হোটেল খুঁজে পেতে সমস্যায় পড়েন। ভিসা অনুসারে হোটেল না হওয়ায় তাঁদের লাগেজ পৌঁছাতেও সমস্যা হয়। পরে হজ মিশনের প্রচেষ্টায় বিষয়টি সমাধান হলেও হজ মিশনের জন্য এটি বিব্রতকর অবস্থার সৃষ্টি করে।

এ জন্য ওই হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন অনুযায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তার জবাব চাওয়া হয়েছে নোটিশে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সৌদি আরবে পবিত্র হজ পালন করবেন। ২১ মে থেকে সৌদি আরবে হজযাত্রী নেওয়া শুরু হয়েছে।

এবার সরকারি ব্যবস্থাপনায় প্রত্যেক হজযাত্রীর খরচ পড়ছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর ন্যূনতম খরচ পড়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

 

খুলনা গেজেট/এইচ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!