খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত
  চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে

নড়াইলে র‌্যাবের অভিযান, অবৈধ বন্যপ্রাণী উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, নড়াইল

নড়াইলে র‌্যাব অভিযান চালিয়ে অবৈধ বন্যপ্রাণী উদ্ধার করেছে। শনিবার(১৪ মে) দুপুরে লোহাগড়া উপজেলার নিরিবিলি পিকনিক পার্কে অভিযান চালিয়ে এই বন্যপ্রাণী উদ্ধার করা হয়। এ সময় পার্ক কর্তৃপক্ষ বন্যপ্রানী রাখার যথাযথ কাগজপত্র দেখাতে না পারায় বন্যপ্রাণী জব্দ ও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। উদ্ধারকৃত বন্যপ্রাণীর মধ্য রয়েছে একটি ভল্লুক, দুইটি অজগর সাপ, ২ টি বানর, একটি মেছো বাঘ।

অভিযান পরিচালনার সময় র‌্যাব-০৬ খুলনা সদর কোম্পানী কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম, র‌্যাব-০৬ যশোরের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার নাজিউর রহমান, যশোরের এএসপি শফিকুল ইসলাম, বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ, নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিট্রেট মোঃ আনিসুর রহমান, নিরিবিলি পিকনিক পার্কের স্বত্বাধিকারী মফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ বলেন, বন্যপ্রাণী ব্যাবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণে নিরলস ভাবে কাজ করে চলেছে। এই কাজে র‌্যাব-০৬ এই সহযোগিতায় অভিযান পরিচালিত হয়। বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ মোতাবেক হরিন, হাতি এবং পোষাপাখি পালনের লাইসেন্স সরকার দিয়ে থাকে। অন্য যে সমস্ত দেশীয় বন্যপ্রাণী আছে তার অনুকুলে লাইসেন্স দেওয়ার বিধান চালু হয়নি বিধায় নিরিবিলি পিকনিক পার্কে বন্যপ্রাণী অবৈধভাবে আটক রাখা হয়েছে। সে কারণে এখানে অভিযান পরিচালনা করা হয়েছে। এখান থেকে উদ্ধারকৃত বন্যপ্রাণীগুলোকে খুলনা বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্র খুলনায় পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

অভিযান প্রসঙ্গে নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিট্রেট মোঃ আনিসুর রহমান জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ মোতাবেক অভিযান পরিচালনা করা হয়। পার্ক কর্তৃপক্ষ লাইসেন্স ব্যাতিত বিভিন্ন বন্য প্রাণী আটক করে রেখেছিলেন, ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায়, কর্তৃপক্ষ দোষ স্বীকার করে নিয়ে ভবিষ্যতে এই ধরনের অপরাধ করবেন না বলে অঙ্গিকার করায় তাদের কাছে রক্ষিত বন্য প্রাণী জব্দ করা হয়েছে এবং ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যাব-০৬ যশোরের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার নাজিউর রহমান বলেন, আজ আমরা এখানে মোবাইল কোর্ট পরিচালনা করেছি। পার্ক কর্তৃপক্ষের অপরাধ প্রমানিত হওয়ায় অবৈধ বন্যপ্রাণী জব্দ করা হয়েছে এবং জরিমানা করা হয়েছে। উদ্ধারকৃত বন্যপ্রাণী নিরাপদ স্থানে অবমুক্ত করা হবে।

খুলনা গেজেট/ এস আই

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!