খুলনা, বাংলাদেশ | ৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিল বিএনপি ও জামায়াত
  শ্রম আইন লঙ্ঘন : স্থায়ী নয় ২৩ মে পর্যন্ত জামিনে থাকবেন ড. ইউনূস
  ফরিদপুরের কানাইপুরে বাস-পিকআপ ভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১৩

নড়াইলে ফুলের শুভেচ্ছায় সিক্ত বিশ্বজয়ী সাদাত রহমান

নড়াইল প্রতিনিধি

আর্ন্তজাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছেন নড়াইলের সাদাত রহমান সাকিব। গত ১৩ নভেম্বর তিনি নেদারল্যান্ড থেকে এই পুরস্কার গ্রহন করেন। সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা দিতে সাইবার টিনস মোবাইল এ্যাপ তৈরি করে এই পুরস্কারে ভুষিত হন।

শনিবার (২১ নভেম্বর) দুপুরে সাদাত রহমান পিতা মাতাকে সাথে নিয়ে নড়াইলে প্রবেশ করেই নড়াইল প্রেসক্লাবে আসেন, সেখানে তাকে ফুলের শুভেচ্ছা জানানো হয়। এর আগে সকালে নড়াইল আব্দুল হাই সিটি কলেজের পক্ষ থেকে যশোর বিমানবন্দরে সাদাতকে অভ্যর্থনা জানানো হয়। সাদাত ওই কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র।

     (adsbygoogle = window.adsbygoogle || []).push({});

উল্লেখ্য সাদাত এবং তার বন্ধুরা ২০১৮ সালে নড়াইল ভলেন্টিয়ারস নামে একটি সামাজিক প্রতিষ্ঠান গড়ে তোলে। সেখান থেকে তারা শিশু ও কিশোর কিশোরীদের সুরক্ষায় বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। জানাগেছে ৪২ টি দেশের মধ্যে শিশুদের এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়, সেখানে সাদাত রহমান সাকিব ১ ম স্থান অর্জন করে। এই প্রযুক্তি ব্যাবহার করে ১৮শ’ শিক্ষার্থী উপকার পেয়েছে, ৬০ টি অভিযোগ মিমাংসা হয়েছে এবং ৮ জন অপরাধীর শান্তি দেওয়া হয়েছে। তার এই পুরস্কার প্রাপ্তিতে তার পরিবারের সদস্য সহ আনন্দ প্রকাশ করেছেন ।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সাদাত রহমান বলেন, ‘কিশোর-কিশোরীরা ইন্টারনেটে নিরাপদ থাকতে পারে তার জন্য কাজ করে যাব। বিশ্বে যতদিন পর্যন্ত সাইবার বুলিং বন্ধ না হয় ততদিন কাজ চালিয়ে যাব। দেশের ৬৪ জেলায় দ্রুত কার্যক্রম শুরু করব।’ এ পুরস্কার বিজয়ের জন্য সাদাত বিশেষভাবে বাংলাদেশ পুলিশ ও জেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘তাদের সমর্থন ছাড়া সাইবার বুলিং এগিয়ে নেয়া যেত না, যা আমাকে এই মর্যাদাপূর্ণ স্বীকৃতি দিয়েছে। তিনি আরো বলেন পুরস্কারের প্রাপ্ত ১ লাখ ইউরো অ্যাপটির কাজে ব্যয় করব। এছাড়া ‘কিডস রাইটস ফাউন্ডেশন’ আমার ভবিষ্যতের পড়াশোনার ব্যয়ভার গ্রহণ করেছে। ওয়ালটন কোম্পানি এ কার্যক্রম এগিয়ে নিতে ৫ লাখ টাকা দিয়েছে। ইউনিভারসিটি অব প্রোফেশনালসের ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল আতাউল হাকিম সরোয়ার হাসান কার্যক্রম পরিচালনার সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

এসময় নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, সাধারন সম্পাদক শামীমুল ইসলাম টুলু, সাদাতের পিতা মোঃ সাখাওয়াত হোসেন, মা মোসাঃ মলিনা খাতুন, আব্দু হাই সিটি কলেজের অধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান মল্লিক ও সহকারী অধ্যাপক মলয় কান্তি নন্দী, মাহবুবুর রহমান লিটু এবং নড়াইল ভলান্টিয়ার্স ও সাইবার টিনসের সদস্যরা উপস্থিত ছিলেন।

     (adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গত ১৩ নভেম্বর নেদারল্যান্ডসের দ্য হেগে আয়োজিত অনুষ্ঠানে সাদাতকে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। নেদারল্যান্ডসভিত্তিক ‘কিডস রাইটস ফাউন্ডেশন’ তাঁকে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার বিজয়ী ঘোষণা করে।
এ সময়ে বাবা সাখাওয়াত হোসেন বলেন, দেশবাসীর সাদাতের প্রতি আন্তরিকতা দেখে আমি অভিভূত। বাংলাদেশ ডিজিটাল দেশ হিসেবে এগিয়ে যাচ্ছে সাদাত তার বাস্তব প্রমাণ। মা মলিনা খাতুন বলছিলেন, ছোটবেলা থেকে পড়াশোনার চেয়ে তার এসব দিকে ঝোক ছিল বেশি। তার সাফল্যে কিছু বলার মত ভাষা নেই। সবাই তার জন্য দোয়া করবেন।

সাদাত রহমান সাকিবের পিতা সাকাওয়াত হোসেন তিনি পোষ্ট মাস্টার পদে কর্মরত আছেন এবং মা মোছাঃ মলিনা খাতুন একজন গৃহিনী।

খুলনা গেজেট/এ হোসেন




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!