খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত
নিউইর্য়ক থেকে ফিরেই দোকান উদ্বোধন

কোয়ারেন্টাইন ও স্বাস্থ্যবিধি ভাঙ্গলেন সাকিব!

ক্রীড়া প্রতিবেদক

শুক্রবার, ৬ নভেম্বর ভোরবেলায় নিউইয়র্ক থেকে দেশে ফিরেছেন সাকিব আল হাসান। আর শুক্রবার দুপুরেই রাজধানীর গুলশানে একটি রিটেইল কোম্পানির আউট লেট উদ্বোধনের ফিতা কেটেছেন। যথারীতি চারধার ঘিরে থাকা ভিড়ের মধ্যেই এই শুভকাজ সুসম্পন্ন করেছেন সাকিব।

কিন্তু প্রশ্ন উঠছে দেশে ফিরে মাত্র ২৪ ঘণ্টা না যেতে সাকিব এই সময়টায় লোকালয়ের ভিড়ে এই দোকান উদ্বোধন করে সরকারের করোনা বিধি বিধান ভঙ্গ করেছেন কিনা? একই সাথে জনসামগমে চলাচলের ক্ষেত্রে মাস্ক ব্যবহারের বাধ্যবাধকতা থাকলেও এই অনুষ্ঠানের বেশ কিছু ছবিতে সাকিবকে মাস্ক ছাড়া দেখা গেছে। একই সাথে তিনি স্বাস্থ্যবিধিও ভেঙেছেন কি না এমন প্রশ্নও উঠেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা বিধিতে কোয়ারেন্টাইন পালনের যে বিধান রেখেছে তাতে স্পষ্ট- সাকিব কোয়ারেন্টাইনের নিয়মটা ভেঙ্গেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোয়ারেন্টাইন বিষয়ক বিধিতে লেখা-‘ কোন বাংলাদেশি নাগরিক বিদেশ থেকে দেশে ফিরে এলে তার যদি করোনা নেগেটিভের মেডিকেল সার্টিফিকেট না থাকে তাহলে তাকে অবশ্যই প্রথম ১৪ দিন ঢাকায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে; আর যদি তার সেই সার্টিফিকেট থাকে তাহলে সেই যাত্রীকে ১৪ দিন নিজ বাড়িতে অথবা স্বেচ্ছা কোয়ারেন্টাইনে থাকতে হবে।’

স্বাস্থ্য সেবা অধিদপ্তরের দায়িত্ববান কর্মকর্তা নাসিমা সুলতানাও জানান-‘ কোন বিদেশ ফেরত যাত্রী যদি করোনা নেগেটিভের মেডিকেল সার্টিফিকেট সঙ্গে নিয়ে আসেন তাহলে তাকে নিজ বাসায় অথবা নিজের তত্ত্বাবধানে ১৪ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে।’

স্বাস্থ্যসেবা অধিদপ্তরের এই নিদের্শাবলি স্পষ্ট জানাচ্ছে- সাকিব আল হাসান কোয়ারেন্টাইন বিধি পালন করেননি। বিদেশ থেকে দেশে ফিরে ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে তিনি ভিড়ে এসেছেন। গুলশানে যে দোকানে তিনি ফিতে কেটে উদ্বোধন করেছেন সেখানেও সামাজিক দূরত্ব পালনের ছিঁটেফোটা কিছুই ছিল না। গায়ে গা লাগিয়ে ছবি তোলার উৎসবের মেজাজে আর যাই হোক, সামাজিক দূরত্ব পালন না যায় না!

গুলশানে সাকিব যে দোকানটি উদ্বোধন করেছেন তাদের কর্তৃপক্ষের দাবি এতে কোয়ারেন্টাইনের কোনো বিধি-বিধান ভঙ্গ হয়নি। এই রিটেইল শপের এক কর্তা খালেদুর রহমান সাংবাদিকদের জানান-‘ আমরা জানি যে কোন যাত্রীর করোনা নেগেটিভের মেডিকেল সার্টিফিকেট থাকলে এবং বিমান বন্দরে মাপা তাপমাত্রা অনুযায়ী জ্বর না থাকলে তার আর কোয়ারেন্টাইনের প্রয়োজন হয় না।’

তার দাবি তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে মৌখিকভাবে এই তথ্য জেনেছেন। সেই তথ্য সাকিবের কাছে দিয়েছেন এবং তারপর সাকিব এই কর্মসূচিতে অংশ নিতে সম্মত হয়েছেন।

আইসিসি’র এক বছরের নিষেধাজ্ঞা সাকিব আল হাসানের শেষ হয়েছে ২৯ অক্টোবর। ২০ নভেম্বর থেকে বিসিবি’র টি-টোয়েন্টি ক্রিকেট লিগে খেলতে সাকিব দেশে এসেছেন। ৯ নভেম্বর সাকিবের ফিটনেস টেস্ট হবে। সেই ফিটনেস টেস্টের আগে অবশ্য বিসিবি সাকিবের করোনা টেস্ট করবে।

খুলনা গেজেট/এএমআর




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!