খুলনা, বাংলাদেশ | ৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিল বিএনপি ও জামায়াত
  শ্রম আইন লঙ্ঘন : স্থায়ী নয় ২৩ মে পর্যন্ত জামিনে থাকবেন ড. ইউনূস
  ফরিদপুরের কানাইপুরে বাস-পিকআপ ভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১৩

নার্সিং শিক্ষা কারিকুলামে ডিজিকেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত’র দাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ মেয়াদী রোগীরা যাতে নিজেরা নিজেদের সেবা গ্রহণ করতে পারেন সেজন্য নার্সিং শিক্ষা কারিকুলামে ডিজিকেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা জরুরি বলে মনে করছেন ডিজিকেয়ার প্রকল্পের সাথে সংশ্লিষ্টরা। এজন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক (শিক্ষা) ও মহাপরিচালক (নার্সিং) এর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের সাথেও দেখা করে এ বিষয়টি সম্পর্কে আলোচনা করা হবে বলেও জানানো হয়েছে।

ডিজিকেয়ার প্রকল্পের আওতায় চারদিনব্যাপী কর্মশালা শেষে বৃহস্পতিবার এসব কথা জানানো হয়। খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সংক্ষিপ্ত ব্রিফিংএ এ বিষয়ে মূল বক্তব্য তুলে ধরেন, হাসপাতালের ডিজিকেয়ার প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ডা: মোস্তফা কামাল।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ফিনল্যান্ডের টিএএমকে’র সোস্যাল সার্ভিস এন্ড হেল্থ কেয়ারের সিনিয়র লেকচারার ড. নিনা স্মোলেন্ডর, পর্তুগালের কুম্বিরা স্কুল অফ নার্সিংয়ের অধ্যাপক পেড্রো মিগেল সানটোস, ঢাকার ডিজি হেল্থ-এর এম্ববিডিসি ইউনিটের পরিচালক অধ্যাপক ডা: কাজী সফিকুল হালিম, ভিয়েতনামের হ্যানয় মেডিকেল ইউনিভার্সিটির ফ্যাকালটি অফ নার্সিংয়ের ভাইস ডীন ড. টুরং কোয়াং টুরং এবং খুলনা সিটি মেডিকেল কলেজের বায়োকেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা: মাসুদ মো: আব্দুল আজিজ। এছাড়া প্রকল্পের বাংলাদেশ, পর্তুগাল, ফিনল্যান্ড ও ভিয়েতনামের ডেলিগেটবৃন্দ, খুলনা সিটি নার্সিং ইন্সটিটিউটের অধ্যক্ষ, ইন্সট্রাকটর ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৪ সালের এক জরিপের বরাত দিয়ে বলা হয়, বাংলাদেশে মোট মৃত্যুর ৫৯ শতাংশ হয় অসংক্রামক রোগে। আর এসব রোগীদের হাসপাতালে নিয়ে দীর্ঘদিন ধরে সেবা দেয়া অনেকের পক্ষেই সম্ভব হয়না। এমন পরিস্থিতি বিবেচনায় ডিজিকেয়ার প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ও কর্মসূচি রয়েছে। এর মধ্যে দীর্ঘমেয়াদী অসংক্রামক রোগে আক্রান্ত রোগীদের অনলাইনে পরামর্শ সেবা ও চিকিৎসা গাইড প্রদান বিষয়ে কর্মরত নার্সদের প্রশিক্ষণ প্রদান, নার্সিং শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষার পাশাপাশি ডিজিকেয়ারের প্রশিক্ষণ নিয়ে রোগীদের কাছে না গিয়ে কিভাবে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে স্বাস্থ্য সেবা গ্রহণে রোগীকে সহযোগিতা করা যায় সে ব্যাপারে প্রশিক্ষিত করে তোলা, নার্সিং শিক্ষার্থীদের প্রশিক্ষণ দানের মাধ্যমে স্বাস্থ্যসেবায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে পারদর্শী করে তোলা, নার্সিং শিক্ষা কারিকুলামে প্রযুক্তি নির্ভর শিক্ষাক্রম অন্তর্ভুক্ত করার জন্য মডিউল তৈরি এবং তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করা এবং জনমত ও জনসচেতনতা তৈরি এবং সকলকে প্রযুক্তি নির্ভর পরামর্শ মূলক স্বাস্থ্য সেবা ও চিকিৎসা গাইড লাইন গ্রহণে উদ্বুদ্ধ করা অন্যমত বলেও উল্লেখ করা হয়।

এছাড় ডিজিকেয়ার প্রকল্পের সাথে সংশ্লিষ্ট নার্সিং শিক্ষার্থী ও চিকিৎসকদের মূল্যায়ন উল্লেখ করে ব্রিফিংয়ে বলা হয়, এটি শুধু নার্সিং কারিকুলমে অন্তর্ভুক্ত না রেখে নার্সিং কারিকুলামে অন্তর্ভুক্ত করা উচিত।

এর আগে সকালে খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে স্বাস্থ্যসেবায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার উদ্বুদ্ধকরণ র‌্যালী বের হয়। র‌্যালীটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে যথাস্থানে গিয়ে শেষ হয়।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!