খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫
  গাজীপুরের কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২

নদী খননে টিআরএম বাস্তবায়ন ও টেকসই বাঁধের দাবিতে সাতক্ষীরায় পথসভা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

কপোতাক্ষ নদ এবং বেতনা ও মরিচ্চাপ নদী খননে টিআরএম বাস্তবায়ন সহ উপকূলে টেকসই বেড়ীবাঁধ নির্মানের দাবিতে পথসভা করেছে নদী বন ও পরিবেশ রক্ষা কমিটি সাতক্ষীরা জেলা শাখার নেতৃবৃন্দ।

বুধবার (১ জুন) বিকাল ৫টায় সাতক্ষীরা শহরের ইটাগাছা মোড়ে এই পথসভার আয়োজন করা হয়।

নদী বন ও পরিবেশ রক্ষা কমিটি সাতক্ষীরা জেলা শাখার সভাপতি আদিত্য মল্লিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সঞ্চালনায় পথসভায় বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা ভূমিহীন সমিতির সভাপতি মোঃ কওছার আলী, নদী, বন ও পরিবেশ রক্ষা কমিটির সহ-সভাপতি মোঃ আব্দুস সামাদ, মানবাধিকার কর্মী শেখ ফারুক হোসেন, যুগ্ন সাধারণ সম্পাদক শাহাজান আলী (ছোট বাবু),মনিরুল ইসলাম (রানা), মোঃ হাবিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবু সেলিম, দপ্তর সম্পাদক শেখ হাফিজুর রহমান, প্রচার সম্পাদক মোঃ ইসমাইল হোসেন, আরমান আলী, মহিলা সম্পাদিকা মোছাঃ নাজমা খাতুন, লাবসা ইউনিয়ন ভূমিহীন সমিতির সভাপতি শেখ রিয়াজুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, বেতনা-মরিচচাপ নদী খননের জন্য বরাদ্দকৃত অর্থ সঠিকভাবে খনন কাজে ব্যবহার করা হচ্ছে কিন না তার জন্য সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। একই সাথে এই কার্যক্রম সমন্বয় ও গতিশীল করার জন্য সংশ্লিষ্ট সকল পক্ষের সমন্বয়ে একটি ফোরাম গঠন করা দরকার।

এছাড়া যে কোন ধরনের বিপর্যয় এড়ানোর জন্য নির্ধারিত সময়ে বেতনা ও মরিচচাপ খনন ও পার্শ্ব খালের সাথে সংযোগ টিআরএম, বাস্তবায়ন টেকসই বেড়িবাঁধ নির্মাণ এবং অসহায় ভূমিহীনদের ক্ষতিপূরণ দিয়ে তাদেরকে স্থায়ী বসবাসের ব্যবস্থা করতে হবে।

বক্তারা আরো বলেন, টিআরএম বাস্তবায়ন না হলে সরকার নদী রক্ষায় কার্যকরী পদক্ষেপ না নিলে বেতনা-মরিচচাপ খনন করার পর কোন আশার আলোর মুখ দেখবে না। ফলে নদ-নদী অববাহিকার মানুষ ভয়াবহ একই পরিস্থিতির মধ্যে পড়বে। মানুষের দাবীর প্রতি গুরুত্ব প্রদান করে সক্রিয় জনঅংশগ্রহণ নিশ্চিত করাসহ টিআরএম বাস্তবায়নের মাধ্যমে পলি ব্যবস্থাপনা হলে বেতনা ও মরিচচাপ নদীর পাশ্ববর্তী এলাকার মানুষ উপকৃত হবে।

এলাকার মানুষের জলাবদ্ধতার দীর্ঘদিনের সমস্যার সমাধান হবে। কৃষি মৎস্যসহ এলাকার জীব বৈচিত্র্য রক্ষা পাবে। ভূ-গর্ভস্থ পানি স্থরও বৃদ্ধি পাবে। ফলে মানুষের জীবন জীবিকার পরিবেশ ফিরে আসার মাধ্যমে এলাকার ব্যাপক উন্নয়ন হবে বলে আশা ব্যক্ত করেন বক্তারা।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!