খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  দাবদহের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৫ দিন, খুলবে ২৮ এপ্রিল
সিটি মেয়র

‘দেশের আর্থসামাজিক উন্নয়নে তরুণদের প্রশিক্ষণের আওতায় আনতে হবে’

নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, দেশের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে তরুণ ও যুবকদের প্রশিক্ষণের আওতায় আনার গুরুত্ব অপরিসীম। বর্তমান সরকার এ জন্য প্রশিক্ষণের উপর সর্বাধিক গুরুত্বারোপ করেছে।

তিনি বলেন, প্রবাসীরা বিদেশে কাজ করে দেশের জন্য বিপুল পরিমাণ রেমিটেন্সের যোগান দিচ্ছে। একই সাথে দেশের তরুণ ও যুব সমাজকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে পারলে তারাও দেশের উন্নয়ন প্রক্রিয়ায় অবদান রাখতে সক্ষম হবে এবং দেশের অর্থনৈতিক অগ্রগতি দ্রুত ত্বরান্বিত হবে।

সিটি মেয়র আজ বুধবার সকালে নগরীর বয়রাস্থ টেকনিক্যাল স্কুলে ‘স্কীল ট্রেনিং প্রোগ্রাম’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। তিনি বেলুন ও ফেস্টুন উড়িয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন।

উল্লেখ্য, জার্মান ফেডারেল মন্ত্রণালয় ও ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে দাতা সংস্থা জিআইজেড (GIZ) কর্তৃক খুলনা মহানগরীতে ‘‘আরবান ম্যানেজমেন্ট অব ইন্টারনাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ/আরবান ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন এন্ড লাইভলিহুড’’ (UMIMCC/ UMML) প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের আওতায় দরিদ্র জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষ্যে বেসরকারি সংস্থা কারিতাস-এর সহযোগিতায় কনসালটিং গ্রুপ জিএফএ (GFA) এ প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করে। খুলনা মহানগরীর উকিল বাড়ি, আলম নগর, রায়ের মহল, বোখারি পাড়া, মোল্লা পাড়া, মতিয়াখালি মেইন রোড, ৫নং গলি, আনসারউদ্দিন সড়ক, গ্রীনল্যান্ড বি ব্লক এবং প্লাটিনাম মিলের (১ নং গেট) দরিদ্র ও ঘনবসতি এলাকার সুবিধাভোগী ৬ হাজার পরিবারকে প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে, যার মধ্যে ৪০ শতাংশ নারী। প্রশিক্ষণের বিষয়গুলি হচ্ছে, টাইলস ফিটার, রাজমিস্ত্রি, প্লাম্বিং এবং পাইপ ফিটিং, ওয়েল্ডিং এবং ফ্যাব্রিকেশন, রেফ্রিজারেশন এবং এয়ার-কন্ডিশনিং, ইলেকট্রিশিয়ান/বৈদ্যুতিক ইনস্টলেশন ও রক্ষণাবেক্ষণ এবং খাদ্য প্রক্রিয়াকরণ। খাদ্য প্রক্রিয়াকরণে ৩০ জন এবং বাকি বিষয়গুলিতে প্রাথমিক পর্যায়ে ১৫ জন করে প্রশিক্ষণ দেয়া হবে। কোর্সগুলি সম্পন্ন করে উত্তীর্ণদের চাকরির নিয়োগ পদ্ধতি অথবা ব্যবসায়িক সহায়তাও প্রদান করা হবে।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র আরো বলেন, জলবায়ু উদ্বাস্তুরা জীবন-জীবিকার তাগিদে খুলনা শহরে এসে বসবাস করছে। এ প্রশিক্ষণ সেই সকল দরিদ্র পরিবারের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে সহায়ক হবে। তিনি মনোযোগের সাথে প্রশিক্ষণ গ্রহণ এবং প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে নিজেদের ভাগ্যের পরিবর্তন ঘটানোর জন্য প্রশিক্ষণার্থীদের প্রতি আহবান জানান।

বেসরকারি সংস্থা কারিতাস-এর আঞ্চলিক পরিচালক দাউদ জীবন দাশ-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র মেয়র প্যানেলের সদস্য মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর শেখ মোসারাফ হোসেন, এমডি মাহফুজুর রহমান লিটন, মুন্সী আব্দুল ওয়াদুদ, মোঃ আরিফ হোসেন মিঠু, সমাজসেবা অধিদপ্তর-খুলনার উপপরিচালক খান মোতাহার হোসেন ও কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার। প্রকল্প পরিচিতি তুলে ধরেন প্রকল্পের উপদেষ্টা এরিয়া দিবা কোবে ও মো: আতিয়ার রহমান, প্রশিক্ষণের বিষয়ভিত্তিক পরিচিতি তুলে ধরেন টীম লিডার খান মোহাম্মদ মাহমুদ হাসান এবং প্রেজেন্টেশন উপস্থাপন করেন কারিতাস-এর টেকনিক্যাল অফিসার তপন কুমার অধিকারী ও তাপস সরকার। স্বাগত বক্তৃতা করেন প্রজেক্ট ম্যানেজার নোয়েল গনজালেস।

বেলা ১১টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর নিউ মার্কেট চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শহীদ এসএমএ রব চত্বর-এর পুণনির্মাণ কাজের উদ্বোধন করেন। নিউমার্কেট দোকান মালিক সমিতির সভাপতি সাবেক সংসদ সদস্য আব্দুল গফ্ফার বিশ্বাস, কেসিসি’র কাউন্সিলর শেখ হাফিজুর রহমান হাফিজ, কাউন্সিলর মোঃ আনিসুর রহমান বিশ্বাস, সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান বুলু বিশ্বাস, সাধারণ সম্পাদক তসলিম আহম্মেদ আশা, মরহুম এসএমএ রবের পুত্র মোঃ আরিফুর রহমান মিঠুসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!