খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাঙ্গামাটির সাজেকের উদয়পুর সড়কে ট্রাক খাদে পড়ে ৬ শ্রমিক নিহত
  চাঁদপুরের হবিগঞ্জে ট্রেনে কাটা পড়ে মা ও শিশুর মৃত্যু
  নাটোরের সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সম্পাদককে দল থেকে অব্যাহতি
ভারতীয় পেঁয়াজ আমদানি শুরুর পরেও

দেশি পেঁয়াজের দাম আবারও বাড়ালো আড়তদাররা

তরিকুল ইসলাম

ভারতীয় পেঁয়াজ আমদানি শুরুর পরেও খুলনায় দেশি পেঁয়াজের দাম আবারও বাড়ালো আড়তদাররা। প্রতি কেজিতে শনিবারের চেয়ে রবিবার পাইকারী বাজারে ৭ থেকে ৮ টাকা বেশি নেয়া হচ্ছে। তবে চায়না ও হল্যান্ড থেকে আমদানি করা পেঁয়াজের দর একই রয়েছে।

খুলনার কদমতলার পাইকারী ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, বেশ কয়েকদিন ধরে ভারত থেকে পেঁয়াজ আমদানি করার কথা জেনে খুলনার আড়তে দেশীয় পেঁয়াজের বাজার দর কমতে থাকে। এক পর্যায়ে পাইকারী বাজারে প্রতি কেজি ২৩ থেকে ২৮ টাকায় নেমে আসে। তবে গতকাল (২ জানুয়ারী) বিভিন্ন স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হলে দেশীয় পেঁয়াজের দাম আকস্মিক ৭ থেকে ৮ টাকা বাড়ানো হয়। খুলনার পাইকারী আড়তে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩২ থেকে ৩৪ টাকায় বিক্রি হতে দেখা যায়। আর চায়না পেঁয়াজ ১৮ থেকে ২২ টাকা ও হল্যান্ডের ২৫ থেকে ২৬ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে এখনও তেমন কোন প্রভাব না পড়লেও দু’একটা দোকানে ৪৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। অধিকাংশ খুচরা ব্যবসায়ী গত কয়েকদিন যাবৎ ৩৫ থেকে ৪০ টাকায় দেশি পেঁয়াজ বিক্রি করেছে। আর খুচরা বাজারে চায়না পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা, হল্যান্ডের পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকা।

খুলনার কদমতলার আড়তের পাইকারী ব্যবসায়ী মেসার্স সোহেল ট্রেডার্স এর সত্ত্বাধিকারী তাজুল ইসলাম খুলনা গেজেটকে বলেন, চায়না পেঁয়াজ ১৮ থেকে ২২ টাকা, দেশি পেঁয়াজ ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি করছি। গতকাল দেশি পেঁয়াজ ছিল ২৫ থেকে ২৮ টাকা। তবে বাজারে ভারতীয় পেঁয়াজ আসছে জেনে দাম কমার আশায় ক্রেতা নাই বললে চলে।

সুমন ট্রেডিং এর সত্ত্বাধিকারী মোঃ মহিউদ্দিন আহমেদ বলেন, দেশি পেঁয়াজ প্রতি কেজি ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি করছি। গতকাল বিক্রি হয়েছে ২৫ থেকে ২৭ টাকা। দাম বাড়ার কারণ সম্পর্কে তিনি বলেন, আজ দেশি পেঁয়াজের তেমন কোন গাড়ি আসেনি। এছাড়া ভারতীয় পেঁয়াজ খুলনায় আসতে এখনো ২/৩ দিন লাগবে। তবে পর্যাপ্ত পরিমান আমদানি না হলে খুলনায় না আসার সম্ভাবনা রয়েছে। মেসার্স কে বি টু এর আব্দুর রাজ্জাক বলেন, দেশি পেঁয়াজ ৩১ থেকে ৩২ টাকা। গতকাল ২৩ থেকে ২৪ টাকা ছিল। পেঁয়াজ পোর্টে ঢুকছে কিন্তু এখনও খুলনায় আসেনি। তাজ ট্রেডিং’র আলমগীর হোসেন বলেন, দেশি পেঁয়াজ ভালোটি ৩২ থেকে ৩৪ টাকায় বিক্রি করছি। গতকাল ও পরশু ২৬ থেকে ২৮ টাকা ছিল। পেঁয়াজ ব্যাপক আমদানি না হওয়ায় কারণে দেশি পেঁয়াজের দাম একটু বেড়েছে। হল্যান্ডেরটি ২৫ থেকে ২৬ টাকায় বিক্রি হচ্ছে।

ময়লাপোতার কে সি সি সন্ধ্যা বাজারে নাম প্রকাশে অনিচ্ছুক এক খুচরা বিক্রেতা বলেন, দেশি পেঁয়াজ ৩৫ টাকায় বিক্রি করছি। পাইকারী বাজারে পেঁয়াজের দাম বাড়ার বিষয়ে তিনি কিছু জানেন না। আরেক খুচরা বিক্রেতা হুমায়ুন জোমাদ্দার বলেন, দেশি পেঁয়াজ ভালোটা ৪৫ টাকায় বিক্রি করছি। পূর্ব রূপসা বাজারের মো. আল আমিন শেখ বলেন, দেশি পেঁয়াজ আজ কিনেছি ৩৪ টাকায় আর বিক্রি করছি ৪০ টাকায়। যা গতকাল কিনেছি ২৫ টাকায়, এর আগেও ২৩ থেকে ২৭ টাকায় কিনেছি।

খুলনা গেজেট/এ হোসেন

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!