খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত
  চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে
৮ মাস মাটি কেটে ফেলে রাখা

তালার দলুয়া-শুক্তিয়া রাস্তাটি সামান্য বৃষ্টিতেই জনসাধারণের ভোগান্তি

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার তালায় উন্নয়নের নামে দলুয়া-শুক্তিয়া রাস্তাটির দুই কিলোমিটার গত ৮ মাস ধরে মাটি কেটে ফেলে রাখা হয়েছে। সংশ্লিষ্ট দপ্তরের তদারকি না থাকায় ও ঠিকাদারের গাফিলতির কারণে চরম ভোগান্তিতে পড়েছে তালা উপজেলার খলিষখালী ইউনিয়নের দলুয়া অঞ্চলের কয়েক হাজার মানুষ। একটু বুষ্টি হলেই রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে পড়ে।

জানা যায়, এক বছর আগে দরপত্রের মাধ্যমে খুলনার মেসার্স এসএস এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান প্রায় ১ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে রাস্তাটি উন্নয়নের কার্যাদেশ পান। কিন্ত ঠিকাদারী প্রতিষ্ঠান নিজে কাজটি না করে দুই হাত বদল করে খলিষখালীর জনৈক খোকন ও তালার বুলু নামে দুই জনকে দেয়া হয়। তারা ৯ মাস আগে রাস্তাটি উন্নয়নের কাজ শুরু করেন। রাস্তটির কাজ শুরুর পর দলুয়া বাজার থেকে টিকারামপুর পর্যন্ত প্রায় দুই কিলোমিটার মাটি কেটে বালি ফেলার জন্য রেখে দেয়া হয়। কিন্তু কয়েক মাস ধরে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ না করায় স্থানীয় ইউপি চেয়ারম্যান বিষয়টি উপজেলা উন্নয়ন সমম্বয় সভায় উপস্থাপন করেন। এর পর ঠিকাদারের পক্ষে জনৈক খলিষখালীর খোকন দলুয়া অংশে বালি ভরাটের জন্য পার্শ্ববর্তী নদী থেকে অবৈধ ভাবে বালি উত্তোলন শুরু করে।

একপর্যায়ে খবর পেয়ে উপজেলা প্রশাসন অবৈধভাবে বালি উত্তোলন বন্ধ করে দেয়। ফলে ফের বন্ধ হয়ে যায় রাস্তার উন্নয়ন কাজ। কয়েক মাস পর স্থানীয়দের চাপে ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন রাস্তাটির দলুয়া অংশে কয়েক ট্রাক বালি ফেলে এবং আগে থেকে রাস্তার তুলে রাখা ইট টুকরো করে কাজ শুরু করেন। দুই থেকে তিন‘শ মিটার কাজ করার পর আবারও বন্ধ রাখা হয়।

স্থানীয়দের অভিযোগ, গত দুই দিন আগে হঠাৎ সামন্য বৃষ্টি হওয়ায় রাস্তাটিতে পানি জমে কাঁদা হয়ে গেছে। এর ফলে কয়েকটি গ্রামের মানুষের চলাচলের জন্য দূর্ভোগ পোহাতে হচ্ছে। রাস্তার এ বেহাল দশার কারণে এর আগে বোরো ধান কেটে চাষীরা কেউ কোন যানবাহনে করে তাদের উৎপাদিত ফসল বাড়ীতে আনতে পারেনি। কৃষকরা মাঠের মধ্যে ধান ক্ষেতেই ধান ঝাড়াই এর কাজ করতে বাধ্য হতে হয়েছে। বৃষ্টির পরে রাস্তাটির বর্তমান যে অবস্থা তাতে মানুষ বাড়ী থেকে বের হয়ে হাট বাজারসহ কোথাও যেতে পারছে না।

এবিষয়ে স্থানীয় খলিষখালী ইউপি চেয়ারম্যার মোজাফ্ফর রহমান জানান, প্রতিনিয়ত ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন, তালা উপজেলা সহকারী প্রকৌশল কর্মকর্তা ও জেলা প্রকৌশল কর্মকর্তার সাথে যোগযোগ করে জনগণের দূর্ভোগ লাগবের জন্য চেষ্টা করা হয়। কিন্তু সংশ্লিষ্ট কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ শুরু না করে এভাবে মাসের পর মাস কাটিয়ে দিচ্ছেন।

চেয়ারম্যান অভিযোগ করে বলেন, রাস্তাটির উন্নয়ন কাজ না হওয়ায় সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। এর জন্য তালা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা ও জেলা প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তারা তাদের দায়িত্ব ও কর্তব্যে অবহেলার পরিচয় দিয়েছেন। তিনি ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সাথে সাথে দ্রুত রাস্তাটির কাজ শেষ করার দাবী জানিয়েছেন।

ঠিকাদার আব্দুল মাজেদ জানান, তার প্রতিষ্ঠান এসএস এন্টারপ্রাইজ কাজটি করার কথা থাকলেও তালা অঞ্চলের ঠিকাদার বুলু ও খোকনকে রাস্তাটির কাজ করার দায়িত্ব দেয়া হয়। কিন্ত তারা কাজটি দীর্ঘদিনেও না করায় ঈদের পর নতুন করে তার মালিকানাধীন এসএস এন্টারপ্রাইজের মাধ্যমে রাস্তাটি উন্নয়ন কাজ শুরু করা হবে।

তালা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী রথীন্দ্র নাথ হালদার জানান, রাস্তাটির উন্নয়ন কাজ যাতে দ্রুত শুরু হয় তার জন্য ঠিকাদারকে বলেছি।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!