খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত
  রাঙামাটির সাজেকে শ্রমিকবাহী মিনি ট্রাক পাহাড়ের খাদে পড়ে ৯ জন নিহত

তবে কি মাশরাফির বিদায়!

ক্রীড়া প্রতিবেদক

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য ওয়ানডে ও টেস্টের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নিবার্চকরা। যেখানে ওয়ানডে ক্রিকেটারদের তালিকায় মাশরাফি বিন মোর্ত্তজার নাম নেই। নিবার্চকরা বলেছেন, অধিনায়ক, ম্যানেজমেন্ট, নির্বাচক সবার সমন্বিত সিদ্ধান্ত এটা। তাদের বক্তব্য ২০২৩ সালের “বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই স্কোয়াড ভাবা হয়েছে”।

যার অর্থ করা যেতে পারে, আগামী বিশ্বকাপেতো মাশরাফির কোন সুযোগই নেই, এমনকি এর আগে যে আন্তর্জাতিক সিরিজগুলো খেলবে বাংলাদেশ, সেগুলোর মধ্যে যেগুলোর স্কোয়াড ঘোষণা করা হবে ‘বিশ্বকাপের কথা মাথায় রেখে’, তার কোনটাটেই ঠাঁই পাবেন না এখন ৩৭ বছর বয়সী সংসদ সদস্য মি. মোর্ত্তজা।

মাশরাফি ওডিআই খেলার ব্যাপারে সবসময়েই বলে এসেছেন যতদিন তিনি দলে সুযোগ পাবেন ততদিন খেলবেন। এমনকি গত বছরের মার্চে অধিনায়কত্ব ছেড়ে দেয়ার পরও অনেকেই ভেবেছিলেন মাশরাফি অবসরে যাবেন।

মাশরাফি নিয়মিত হবার পর ফিট থাকা অবস্থায় বাদ পড়ার নজির নেই বললেই চলে। ২০১১ বিশ্বকাপে তিনি দলে যে তিনি সুযোগ পাননি, সেবারও তার ফিটনেসের কথাই বলা হয়েছিল। কিন্তু গত নভেম্বরে ঘরোয়া টুর্নামেন্টে মাশরাফির পারফরম্যান্স তাঁর ফিট থাকারই ইঙ্গিত দেয়। এই সময়ে চলা বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে তিনি চার ম্যাচ খেলে সাতটি উইকেট নেন। এর মধ্যে এক ইনিংসেই ছিল ৫ উইকেট।

এবারের জাতীয় দল নির্বাচনের আগে মাশরাফি জাতীয় দলে থাকছেন কি থাকছেন না এটা নিয়ে ক্রিকেট অঙ্গনে চলছে তুমুল আলোচনা, তর্ক-বিতর্ক। তর্ক বিতর্ক চলার এক পর্যায়ে স্কোয়াড ঘোষণার একদিন আগেই মাশরাফি সাফ জানিয়ে দিয়েছেন জাতীয় দলে থাকা বা না থাকা নিয়ে কোনো কথা তিনি বলবেন না। সোমবার যেদিন মাশরাফী স্কোয়াডে নেই বলে খবর এলো, সেদিন তার সংসদ সদস্য হিসেবে শপথ নেবার দুই বছর পূর্ণ হচ্ছে।

মাশরাফির ব্যাপারে নির্বাচকেরা বলছেন, ওয়েস্ট ইন্ডিজ এবার তুলনামূলক দুর্বল একটি স্কোয়াড করেছে। সেই দলের বিপক্ষে মাশরাফিকে না রাখাটা একটা বার্তা কি না সেটা নিয়ে খোলাসা করেননি নির্বাচকেরা। কিন্তু তারা এটা বলেছেন, যে বিশ্বকাপ এবং ভবিষ্যৎ ভেবেই মাশরাফীকে রাখা হয়নি। এটা একরকম বলে দেয়া যে মাশরাফির জন্য জাতীয় দলের রাস্তা আপাতত বন্ধ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, সরাসরি না বললেও এমনই ইঙ্গিত এখন পর্যন্ত।ওদিকে বাংলাদেশের সাবেক ক্রিকেটার শাহরিয়ার নাফিস বলেন, নির্বাচকরা আসলে চাইছেন মাশরাফির জায়গা পূরণ করে নিতে। শাহরিয়ার যা বলেন তার মোদ্দা কথা হলো, মাশরাফি বিন মোর্ত্তজা এখন যদি ফিট থাকেন বা সামনে ফিট হন এমন হতে পারে যে দুই বা এক সিরিজের জন্য ডাক পেলেন।

কিন্তু দীর্ঘমেয়াদি যে চিন্তা করছেন নির্বাচকরা তাতে করে মাশরাফি বিন মোর্ত্তজার দলে ঢোকা কঠিন হয়ে যাবে। “এখন যে বয়স তাতে করে চার বা পাঁচ বছর খেলা চালিয়ে যাওয়া কঠিন হয়ে যাবে।” তবে নাফিস বলেছেন যে, মাশরাফির যে ফাঁকা জায়গা রেখে যাবেন সেটা পূরণ করা কঠিন হবে। তিনি মনে করিয়ে দেন, একজন ক্রিকেটারের ক্যারিয়ার শেষ হয় যখন সে অবসর নেন। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচকরা স্পষ্টতই জানিয়েছেন ২০২৩ বিশ্বকাপ নিয়ে ভাবছেন তারা।

খুলনা গেজেট/এ হোসেন




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!