খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু শনিবার

বিনোদন ডেস্ক

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ প্রতিপাদ্য নিয়ে শনিবার থেকে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব৷ মুজিববর্ষে উৎসবের ঊনিশতম এই আসর উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে৷

বৃহস্পতিবার ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত চলচ্চিত্র উৎসবের বিভিন্ন দিক তুলে ধরেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল৷

তিনি জানান, নয় দিনব্যাপী এই উৎসবে বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ১০৭টি, স্বল্পদৈর্ঘ্য ও ‘স্বাধীন’ চলচ্চিত্রের সংখ্যা ১২০টি।

উৎসবে বাংলাদেশের চলচ্চিত্র থাকছে ৪১টি, যার মধ্যে ৩৩টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং ৮টি পূর্ণদৈর্ঘ্য।
শনিবার উৎসবের উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন৷ উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র ‘স্প্রিং ব্লোসম’।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, শিল্পকলার নন্দন থিয়েটার (মুক্তমঞ্চ), বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স এবং সীমান্ত স্কয়ার সিনেপ্লেক্সে উৎসবের চলচ্চিত্র প্রদর্শিত হবে৷

আহমেদ মুজতবা জামাল জানান, এবারের উৎসবে মিলনায়তনের পাশাপাশি অনলাইনেও চলচ্চিত্র দেখার সুযোগ থাকছে। লাকভেলকি অনলাইন প্ল্যাটফর্মে উৎসব চলাকালে নির্বাচিত চলচ্চিত্রগুলো উপভোগ করতে পারবেন দর্শকরা।

বরাবরের মতো এবারের উৎসবেও থাকছে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিন্ডেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগ।

এবারই প্রথম উৎসবে সংযুক্ত হচ্ছে ‘লেজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ এবং ‘ট্রিবিউট’ নামে আরও দুটি নতুন বিভাগ৷

ট্রিবিউট বিভাগে সত্যজিৎ রায়ের সাতটি চলচ্চিত্র প্রদর্শিত হওয়ার পাশাপাশি খ্যাতিমান এই নির্মাতাকে নিয়ে সেমিনার আয়োজন করা হবে।

উৎসবের অংশ হিসেবে আগামী ১৭-১৮ জানুয়ারি চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘সপ্তম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকার্স কনফারেন্স’, ১৯ জানুয়ারি তৃতীয়বারের মতো ‘ওয়েস্ট মিটস ইস্ট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উৎসব কমিটির চেয়ারপার্সন কিশওয়ার লায়লা, উৎসব কমিটির নির্বাহী সদস্য ম. হামিদ, উৎসবের বিচারক মঈনুদ্দীন খালেদ, রোকেয়া প্রাচী ও ফেরদৌস আহমেদ বক্তব্য দেন।

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!