খুলনা, বাংলাদেশ | ১৪ চৈত্র, ১৪৩০ | ২৮ মার্চ, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত
  সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজির হোসেন মারা গেছেন
  নওগাঁয় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত
  যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

ডিজিটাল দেশ গড়তে গুরুত্বপূর্ণ অবদান রাখছে ‘বাংলাদেশ ক্যাবল শিল্প’

একরামুল হোসেন লিপু

দীর্ঘ ৫৪ বছর ধরে নগরীর খানজাহান আলী থানার শিরোমনি বিসিক শিল্প এলাকায় অবস্থিত বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড একটি লাভজনক শিল্প প্রতিষ্ঠান হিসেবে সুনামের সাথে সগৌরবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠানটি বর্তমানে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক (সমন্বয়) এম এম মহিদুল ইসলাম খুলনা গেজেটকে বলেন, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি উন্নয়নে সহায়ক প্রতিষ্ঠা হিসেবে গড়ে তোলার ভিশন নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। শিরোমণি বিসিক শিল্প এলাকার অধিকাংশ শিল্প প্রতিষ্ঠানগুলো যেখানে নানাবিধ কারণে রুগ্ন শিল্পে পরিণত হয়েছে সেখানে এ শিল্প প্রতিষ্ঠানটি তাদের স্থায়িত্ব দৃঢ় করে টেলিযোগাযোগ, তথ্য-প্রযুক্তি ও বিদ্যুৎ সেক্টরের নেটওয়ার্ক সম্প্রসারণে উল্লেখযোগ্য অবদান রেখে ডিজিটাল বাংলাদেশ গঠনে কার্যকর ভূমিকা রেখে চলেছে। এছাড়া বর্তমান সরকারের ‘রূপকল্প ২০২১ ও রুপকল্প ২০৪১’ বাস্তবায়নে প্রতিষ্ঠানটি উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। ইতিমধ্যে প্রতিষ্ঠানটি বিটিসিএল এর মাধ্যমে ‘১ হাজার ইউনিয়ন পরিষদের অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক উন্নয়ন’ প্রকল্প ও ‘উপজেলা পর্যায়ে অপটিক্যাল ফাইবার ক্যবল নেটওয়ার্ক উন্নয়ন’ প্রকল্পে যথাক্রমে ৯ হাজার ৫৯২ কিলোমিটার ও ৯ হাজার ১২৫কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল উৎপাদনপূর্বক সরবরাহ করা হয়েছে। বিটিসিএল এর অধীন মেট্রোরেল প্রকল্পে ইতিমধ্যে ৬৭ হাজার ৩১৫ কন্ডাক্টর ‍কিলোমিটার টেলিযোগাযোগ কপার ক্যাবল সরবরাহ করা হয়েছে।

তিনি আরও জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ‘কানেক্টেভ বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের ৮ হাজার ১০৬ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল ও ৫ হাজার কিলোমিটার ডাক্ট সরবরাহের জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বর্তমানে উৎপাদনের কার্যক্রম চলছে। বিটিসিএল এর ‘১ হাজারটি ইউনিয়ন পরিষদে অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প’ ও ‘উপজেলা পর্যায়ে অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক উন্নয়ন’ প্রকল্পে ইতিমধ্যে প্রায় ২ হাজার কিলোমিটার এইচভিপিই সিলিকন ডাক্ট সরবরাহ করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ের ৬’শ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল ও ৫৮৫ কিলোমিটার ডাক্ট উৎপাদনপূর্বক সরবরাহ করা হয়েছে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক প্রকল্পে ১ হাজার ৩০০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল উৎপাদন ও সরবরাহ করা হয়েছে। জিএম (ট্রান্সমিশন)সহ অন্যান্য উন্নয়ন কর্মকাণ্ডে প্রায় ৩ হাজার ১৫০ কিলোমিটার ডাক্ট উৎপাদন ও সরবরাহ করা হয়েছে। এছাড়া বিদ্যুৎ সেক্টরের উন্নয়নে নেসকো, পিজিসিবি, ডেসকো, ডিপিডিসি-কে প্রায় ৯০ মেট্রিক টন বৈদ্যুতিক কপার ক্যাবল সরবরাহ করা হয়েছে।

জানা যায়, ১৯৬৭ সালে তৎকালীন পাকিস্তান সরকার এবং জার্মানির মেসার্স সিমেন্স এ.জি এর যৌথ উদ্যোগে খুলনার শিরোমনি এলাকার ভৈরব নদীর তীরে ৩০ দশমিক ৫৩৯৯ একর জায়গার উপর স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠানটি স্থাপিত হয়। প্রতিষ্ঠানটিতে ২৮০ জন কর্মকর্তা কর্মচারী এবং শ্রমিক কাজ করছে। প্রতিষ্ঠার পাঁচ বছর পর অর্থাৎ স্বাধীনতার পর ১৯৭২ সাল থেকে প্রতিষ্ঠানটি বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক মানসম্পন্ন টেলিযোগাযোগ কপাল কেবল উৎপাদন শুরু করে দেশের শতভাগ চাহিদা পূরণ করে আসছে।

প্রতিষ্ঠানটি বর্তমানে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আধুনিক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি উন্নয়নে সহায়ক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার ভিশন নিয়ে কাজ করছে। এ ছাড়া অপটিক্যাল ফাইবার ক্যাবল ও এইচডিপিই সিলিকন ডাক্ট পাইপ তৈরির প্ল্যান্টের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি, দেশে বিদ্যুৎ সেক্টরে ক্রমবর্ধমান চাহিদা পূরণে বৈদ্যুতিক ওভারহেড কন্ডাক্টর, সার্ভিস ড্রপ ক্যাবল এবং বেয়ার/ ইনসুলেটেড ওয়্যার তৈরি, সরবরাহ ও বিপণন ব্যবস্থা সম্প্রসারণের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় সহায়ক ভূমিকা পালন করার মিশন নিয়েও কাজ করছে প্রতিষ্ঠানটি ।

বর্তমান ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তির যুগে অপটিক্যাল ফাইবার ক্যাবলের ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে প্রতিষ্ঠানটি ২০১১ সালে অত্যাধুনিক প্রযুক্তির অপটিক্যাল ফাইবার ক্যাবল মানুফাকচারিং প্লান্ট স্থাপন করে। অপটিক্যাল ফাইবার ক্যাবল সংযোগ স্থাপনে HDPE Silicon Duct ব্যাপক চাহিদার কথা বিবেচনা করে ২০১৬ সালে উক্ত ডাক্ট তৈরির প্লান্ট স্থাপন করা হয় । এছাড়া দেশের ক্রমবর্ধমান চাহিদার ভিত্তিতে ২০১৯ সালে বৈদ্যুতিক ওভারহেড কন্ডাক্টর, সার্ভিস ড্রপ কেবল এবং বেয়ার/ ইনসুলেটেড ওয়্যার তৈরি প্লান্ট স্থাপন করা হয়।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জগদীশ চন্দ্র মন্ডল অত্যন্ত সততা, দক্ষতা, যোগ্যতার সাথে প্রতিষ্ঠানটি পরিচালনা করছেন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!