খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠকে দুদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে পাঁচটি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক সই
  নাটোরে দুই ট্রাকের সংঘর্ষে এক ট্রাক ড্রাইভার নিহত

ট্রাম্পকে সরাতে ডেমোক্র্যাটদের আনুষ্ঠানিক প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে মেয়াদ শেষের আগেই ক্ষমতা থেকে টেনে নামানোর চেষ্টা শুরু করে দিয়েছে ডেমোক্র্যাটরা। সোমবার এই চেষ্টায় কংগ্রেসের প্রতিনিধি পরিষদে দুটো প্রস্তাব উত্থাপন করেছে তারা। দুই প্রস্তাবেরই লক্ষ্য ২০ জানুয়ারিতে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার আগেই ট্রাম্পকে সরানো।

বিবিসি জানায়, দুই প্রস্তাবের একটি হচ্ছে, ২৫ তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে সরোনোর প্রস্তাব এবং অপরটি হচ্ছে অভিশংসন প্রস্তাব। প্রথম প্রস্তাবে মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সকে ২৫ তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে সরানোর আহ্বান জানানো হয়েছে। আর পেন্স যদি এই পদক্ষেপ নিতে ব্যর্থ হন সেক্ষেত্রে ট্রাম্পকে সরানোর জন্য উত্থাপন করা হয়েছে অভিশংসন প্রস্তাব।

যুক্তরাষ্ট্রে গত সপ্তাহের সহিংসতায় প্রেসিডেন্ট ট্রাম্পের ভূমিকার জন্য তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে এই অভিশংসন প্রস্তাব উত্থাপন করেছে ডেমোক্র্যাটরা। এ প্রস্তাবে ট্রাম্পের বিরুদ্ধে ‘বিরোধিতায় উসকানি’ দেওয়া এবং ক্যাপিটল ভবনে সহিংসতা উস্কে দিতে সক্রিয় ভূমিকা রাখার অভিযোগ করা হয়েছে।

এছাড়াও, অভিশংসন প্রস্তাবে নির্বাচনে জয়ের ট্রাম্পের দাবিসহ আরও কয়েকটি ভুয়া দাবির উল্লেখ করা হয়েছে। প্রস্তাবগুলো নিয়ে অগ্রসর হতে ডেমোক্র্যাটদের গোটা কক্ষেই সর্বসম্মতির প্রয়োজন। কিন্তু তাদের এ চেষ্টায় বাধ সেধেছেন পশ্চিম ভার্জিনিয়ার এক রিপাবলিকান। এতে হাউজে বিতর্ক এবং মঙ্গলবার ভোটাভুটি অনুষ্ঠানের পট প্রস্তুত হয়েছে।

ট্রাম্পকে সরাতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স কোনও উদ্যোগ না নিলে প্রতিনিধি পরিষদ বুধবার অভিশংসন প্রস্তাব (আর্টিকেল অব ইমপিচমেন্ট) নিয়ে বিতর্ক শুরু করবে।

অভিশংসন বিলের সমর্থকরা বলছেন, বুধবার প্রতিনিধি পরিষদে এ প্রস্তাব পাসের জন্য যথেষ্ট ভোট তাদের এরই মধ্যেই আছে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!