খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  করোনায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ১৬
  কিশোরগঞ্জে বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
  জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

টেস্ট ক্রিকেটে দেশের দ্রুততম উইকেট সেঞ্চুরিয়ান মিরাজ

ক্রীড়া প্রতিবেদক

টেস্ট ক্রিকেটে বল হাতে উইকেট প্রাপ্তিতে দ্রুততম সেঞ্চুরি করেছেন মেহেদী হাসান মিরাজ। শনিবার ওয়েস্ট ইন্ডিজের মোজলিকে আউট করার মাধ্যমে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। বাংলাদেশের চতুর্থ বোলার হিসেবে উইকেটের সেঞ্চুরি পেলেন তিনি।

এর আগে উইকেটের সেঞ্চুরি করেছেন মোহাম্মদ রফিক, সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম। তবে মিরাজ সবচেয়ে কম ম্যাচ খেলে পেলেন ১০০ উইকেটের দেখা।

ঢাকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে বল হাতে মিরাজ পেয়েছিলেন এক উইকেট। আউট করেছিলেন বনারকে। উইকেট সংখ্যা ছিল তখন ৯৯। দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের মোজলিকে আউট করার মাধ্যমে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ২৪ ম্যাচে ৪১ ইনিংসে মিরাজের প্রাপ্তি এমন সাফল্য। যা টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হয়ে দ্রুততম।

বাংলাদেশের হয়ে টেস্টে উইকেট প্রাপ্তিতে প্রথম সেঞ্চুরিয়ান মোহাম্মদ রফিক। ২০০৮ সালে ৩৩তম ম্যাচ (যা তার ক্যারিয়ারের শেষ টেস্ট) ও ৪৮তম ইনিংসে দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসেনকে জুনায়েদ সিদ্দিকীর হাতে ক্যাচে পরিণত করে ১০০তম উইকেট নিয়েছিলেন রাফি।

রফিকের চার বছর পর ২০১২ সালে নিজের ২৮তম ম্যাচ ও ৪৬তম ইনিংসে ১০০ উইকেটের মাইলফলকে প্রবেশ করেন সাকিব আল হাসান। খুলনায় ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামিকে সাজঘরে পাঠিয়ে এ সেঞ্চুরি পূরণ করেন তিনি।

তৃতীয় বাংলাদেশী হিসেবে উইকেটের শতক তুলে নিতে তাইজুল খেলেন ২৫ ম্যাচ ও ৪৪ ইনিংস। এবার সবার চেয়ে কম ম্যাচ খেলে সেঞ্চুরি পূর্ণ করলেন ডান হাতি অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ।

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!