খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

টেকসই বেড়িবাঁধ নির্মাণসহ ১২ নভেম্বরকে রাষ্ট্রীয়ভাবে উপকূল দিবস ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

১২ নভেম্বরকে রাষ্ট্রীয়ভাবে উপকূল দিবস ঘোষণাসহ চার দফা দাবিতে সাতক্ষীরার শ্যামনগরে নানা আয়োজনে পালিত হয়েছে উপকূল দিবস। শনিবার (১২ নভেম্বর) শ্যামনগর উপজেলার নীলডুমুরে অনুষ্ঠিত র‌্যালি, মানববন্ধন ও আলোচনায় এই দাবি জানানো হয়।

অন্যান্য দাবিগুলোর মধ্যে রয়েছে, উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ ও বাঁধ নির্মাণে স্থানীয়দের মতামত গ্রহণ, জলবায়ুর পরিবর্তনের জন্য দায়ী ধনী দেশগুলোর নিকট থেকে যথাযথ ক্ষতিপূরণ আদায় ও কার্বন নিঃসরণ হ্রাসে বাধ্য করা ও উপকূলীয় এলাকার উন্নয়নে পৃথক উপকূল উন্নয়ন বোর্ড গঠন করা।

উপকূলীয় প্রেসক্লাবের আয়োজনে এবং পরিবেশ উন্নয়ন ক্লাব, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম, সিডিও ও গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় অনুষ্ঠিত এই কর্মসূচিতে বক্তব্য রাখেন, শ্যামনগর উপজেলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক সাইদুজ্জামান সাইদ, উপজেলা প্রেসক্লাবের সভাপতি জি এম আকবর কবীর, উপকূলীয় প্রেসক্লাবের সভাপতি আব্দুল হালিম, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার প্রমুখ।

এসময় বক্তারা বলেন, উপকূল বাঁচলে দেশ বাচঁবে। উপকূলীয় এলাকাকে বাদ দিয়ে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী হলো ধনী দেশগুলো, কিন্তু তার প্রভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে উপকূলের মানুষ। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে উপকূলীয় এলাকা বসবাসের অযোগ্য হয়ে পড়বে।

এর আগে উপকূল দিবস উপলক্ষে একটি সুবিশাল র‌্যালি নীলডুমুর বাজার প্রদক্ষিণ করে বনবিভাগের অফিস সংলগ্ন এলাকায় মানববন্ধনে মিলিত হয়।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!