খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  করোনায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ১৬
  কিশোরগঞ্জে বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
  জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী
খুলনায় পাঁচ দিনে নিয়েছেন ১৫ হাজার ২ শ’ ৩ জন

টিকা গ্রহণে আগ্রহ বাড়ছে, স্পট রেজিস্ট্র্রেশন বন্ধ

তরিকুল ইসলাম

খুলনায় স্বাস্থ্য দপ্তরের যথাযথ তৎপরতায় ও টিকা কার্যক্রম পরিচালনা কমিটির নিবিড় তদারকিতে মানুষের মধ্যে করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা গ্রহণে আগ্রহ বাড়ছে। এছাড়া মানুষের মাঝে বিরাজকরা পার্শ্ব প্রতিক্রিয়ার ভীতিও দূর হচ্ছে। ফলে টিকা গ্রহণকারীর সংখ্যা ক্রমাগত বাড়ছে।

আজ বৃহস্পতিবার খুলনায় টিকা নিয়েছেন ৫ হাজার ৫শ’ ৭৩ জন ব্যক্তি। এরমধ্যে ৩ হাজার ৯শ’ ৭৬ জন পুরুষ ও ১ হাজার ৫শ’ ৯৭ জন নারী রয়েছে। গতকাল বুধবার টিকা নিয়েছিল ৪ হাজার ১শ’ ৬২ জন। খুলনায় পাঁচ দিনে মোট টিকা নিয়েছেন ১৫ হাজার ২ শ’ ৩ জন। মহানগরে ১৩ কেন্দ্রে ২৯টি টিম ও নয়টি উপজেলায় প্রতিটিতে তিনটি করে ২৭টি টিমের মাধ্যমে এই টিকা প্রদান করা হচ্ছে। তবে আগামীকাল থেকে টিকা কেন্দ্রে যেয়ে আর স্পট রেজিষ্ট্রেশন ( নিবন্ধনের সাথে সাথে টিকা গ্রহণ) করে টিকা নেয়া যাবে না।

খুলনা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, সারাদেশের ন্যায় খুলনায় ৭ ফেব্রুয়ারি সকাল থেকে করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা প্রদান শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার পঞ্চম দিনে টিকা দেয়া হয়েছে ৫ হাজার ৫ শ’ ৭৩ জন ব্যক্তিকে। এর মধ্যে সিটি কর্পোরেশন এলাকায় ২ হাজার ৯শ’ ৪৮ জনকে টিকা দেয়া হয়েছে। যার মধ্যে ২ হাজার ২শ’ ৫২ জন পুরুষ ও ৬৯৬ জন মহিলা রয়েছে।

আর নয়টি উপজেলায় দেয়া হয়েছে ২ হাজার ৬শ’ ২৫ জনকে। যার মধ্যে ১ হাজার ৭ শ’ ২৪ জন পুরুষ ও ৯০১ জন মহিলা। আর কয়রা উপজেলায় ২৯২, বটিয়াঘাটায় ৩৬০, দাকোপে ৩৪৮, দিঘলিয়ায় ১৭০, ডুমুরিয়ায় ৩১৫, ফুলতলায় ২৭০, পাইকগাছায় ৩৮০, রূপসায় ২৯০ এবং তেরখাদায় ২০০ জনকে টিকা দেয়া হয়েছে।

এছাড়া তৃতীয়দিনে ৩ হাজার ৩শ’ ১৫ জন, দ্বিতীয়দিনে ১ হাজার ২শ’ ৯০ জন ও প্রথমদিনে ৮শ ৬৩ জনকে টিকা দেয়া হয়েছে। এ পর্যন্ত মোট ১৫ হাজার ২শ’ ৩ জন ব্যক্তি টিকা নিয়েছেন।

আরও জানা যায়, খুলনা জেলায় করোনাভাইরাস ভ্যাকসিন প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে মহানগরে ১৩টি কেন্দ্রের জন্য ২৯টি টিম এবং প্রত্যেক উপজেলায় তিনটি করে মোট ২৭টি টিম কাজ করছে। প্রতিটি টিমে দুই জন করে টিকাদানকারী এবং চার জন করে ভলান্টিয়ার রয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকা দেওয়া হবে। খুলনায় প্রাথমিক পর্যায়ে মোট এক লাখ ৬৮ হাজার ডোজ করোনা ভ্যাকসিন দেওয়া হবে অগ্রাধিকার তালিকাভূক্ত সবাইকে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে www.surokkha.gov.bd ওয়েবসাইট বা গুগল প্লে স্টোর থেকে ‘সুরক্ষা অ্যাপস’ ডাউনলাডের মাধ্যমে নিবন্ধন করতে হবে। তবে ৪০ বছরের উর্ধ্বে সকল নাগরিক নিবন্ধন করতে পারবেন, সেক্ষেত্রে অগ্রাধিকার তালিকায় থাকার প্রয়োজন নেই। ৪০ বছরের নিম্নে যারা অগ্রাধিকার তালিকায় অন্তর্ভূক্ত কিন্তু জাতীয় পরিচয়পত্র দ্বারা নিবন্ধন করতে ব্যর্থ হয়েছেন বা হচ্ছেন তাদের প্রাতিষ্ঠানিকভাবে linedirector@mis.dghs.gov.bd মেইলে জাতীয় পরিচয়পত্র নম্বর এর তালিকা প্রেরণ করতে হবে।

এদিকে, করোনার টিকা নিতে এখন থেকে স্পট রেজিস্ট্রেশন বন্ধ। অনলাইন রেজিস্ট্রশন সহজে করা যাচ্ছে বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ বৃহস্পতিবার দুপুর ২টায় রাজধানীর ইন্টার কন্টিনেন্টাল হোটেলে পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রম পেপারলেস ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পট রেজিস্ট্রশনের সমস্যা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা আগে থেকে নিবন্ধন করে আসবেন শুধু তাদেরই টিকা দেওয়া হবে

খুলনার সিভিল সার্জন খুলনা গেজেটকে বলেছেন, আল্লাহর রহমতে এখনো পর্যন্ত টিকা গ্রহণকারীদের মধ্যে তেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি। জনসচেতনতা বৃদ্ধিসহ টিকাদান কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে আমরা আন্তরিক চেষ্টা করে যাচ্ছি। এছাড়া স্পট রেজিষ্ট্রেশন বিষয়ে আমরা এখনও কোন চিঠি পাইনি। তবে কেন্দ্রে এসে নিবন্ধনের সাথে সাথে টিকা গ্রহণকরার সুযোগ বন্ধ হলেও আমাদের মাধ্যমে নিবন্ধন করার ব্যবস্থা চলমান থাকছে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!