খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  রাজধানীতে সড়ক দুর্ঘটনায় এসবির রিপোর্টার নিহত
  চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে

টাইগারদের সামনে কঠিন সমীকরণ

ক্রীড়া প্রতিবেদক

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে অপ্রত্যাশিত হারে টুর্নামেন্টে টিকে থাকতে কঠিন সমীকরণের সামনে বাংলাদেশ। সুপার টুয়েলভে উঠতে হলে প্রথম পর্বে নিজেদের শেষ দুই ম্যাচে টাইগারদের জয়ের বিকল্প নেই। একই সঙ্গে গ্রুপের অন্য প্রতিপক্ষদের দিকেও তাকিয়ে থাকতে হবে মাহমুদউল্লাহদের।

রবিবার (১৭ অক্টোবর) ওমানের আল আমেরাত স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৬ রানের হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। টস জিতে আগে বোলিং করতে নেমে শুরুতে স্কটিশদের বেশ চাপে ফেলে দেয় টাইগার বোলাররা। শেষ পর্যন্ত চেপে ধরতে না পারায় ১৪০ রানের মাঝারি মানের পুঁজি পায় স্কটল্যান্ড। তবে চরম ব্যাটিং ব্যর্থতায় জয় থেকে ৬ রান দূরে থাকতেই বাংলাদেশের ইনিংস থামে মাত্র ১৩৪ রানেই।

বাংলাদেশের বিপক্ষে দারুণ জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা স্কটল্যান্ড পেয়েছে পূর্ণ ৩ পয়েন্ট। পয়েন্ট টেবিলে ওদের নেট রান রেট ০.৩০০। বিপরীতে শূন্য পয়ন্ট নিয়ে বাংলাদেশের নেট রান রেট -০.৩০০। এদিকে গ্রুপের আরেক প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনিকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে পূর্ণ ৩ পয়েন্ট পেয়েছে স্বাগতিক ওমান। স্বাগতিকদের নেট রান রেট এখন ৩.১৩৫। যথারীতি প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে আসা পয়েন্টশূণ্য পাপুয়া নিউ গিনির নেট রান রেট -৩.১৩৫।

এবারের বিশ্বকাপে প্রথম রাউন্ডের দুইটি গ্রুপ থেকে দুইটি করে দল জায়গা করে নেবে সুপার টুয়েলভে। সেক্ষেত্রে গ্রুপ ‘বি’তে পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশকে নিজেদের শেষ দু’টি ম্যাচে অবশ্যই ওমান ও পাপুয়া নিউ গিনিকে হারাতে হবে। এই দুইটি ম্যাচের একটিতে হেরে গেলে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা সংযুক্ত আরব আমিরাত পর্যন্ত পৌঁছাবে না।

আবার, প্রথম রাউন্ডের শেষ দুইটি ম্যাচ জিতেও স্বস্তিতে থাকার উপায় নেই সাকিব-রিয়াদ-মুশফিকদের। কেননা, স্কটল্যান্ড যদি পাপুয়া চিনিকে হারিয়ে দেয় এবং ওমানের বিপক্ষে হেরে যায় তখন ঐ দুই দলেরও বাংলাদেশর সমান ৬ পয়েন্ট করে হবে। স্বাভাবিকভাবেই নেট রান রেটে পিঁছিয়ে থাকা দলটি টূর্ণামেন্ট থেকে ছিটকে পড়বে।

তাই বাংলাদেশকে নিজেদের শেষ দু’টি ম্যাচে বড় ব্যবধানে জিতে নেট রান রেটে এগিয়ে যেতে হবে। একই সঙ্গে স্কটল্যান্ডের কাছে ওমান হেরে গেলে বাড়তি সুবিধা পাবে টাইগাররা। এই সকল সমীকরণ মিললেই কেবল সুপার টুয়েলভের অংশ হতে সংযুক্ত আরব আমিরাতের ফ্লাইট ধরতে পারবে টাইগাররা।

উল্লেখ্য, বাংলাদেশ সময় মঙ্গলবার (১৯ অক্টোবর) রাত ৮ টায় স্বাগতিক ওমানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এছাড়া সূচী অনুযায়ী প্রথম রাউন্ডের শেষ ম্যাচে আগামী ২১ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনি।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!