খুলনা, বাংলাদেশ | ৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দিল বিএনপি ও জামায়াত
  শ্রম আইন লঙ্ঘন : স্থায়ী নয় ২৩ মে পর্যন্ত জামিনে থাকবেন ড. ইউনূস
  ফরিদপুরের কানাইপুরে বাস-পিকআপ ভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১৩

জ্বরে রুচি চলে গেলে স্বাদ ফেরাতে যা করণীয়

গেজেট ডেস্ক

শীতকাল মানেই সর্দি, কাশি, জ্বর। আর জ্বর হলে সারা দিন মুখে তিতকুটে ভাব লেগেই থাকে। এ পরিস্থিতিতে কোনও খাবারেই স্বাদ পাওয়া যায় না। এমন হলে অরুচি কাটাতে ঘরোয়া পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

১. রুচি ফেলাতে পুদিনা পাতার তুলনা নেই। একটি-বা দু’টি পুদিনা পাতা মুখে রেখে দিলে বিস্বাদ ভাব অনেকটা কেটে যেতে পারে। কোনও রান্নাতেও পুদিনা দিয়ে দিতে পারেন। জ্বরের মুখে আলু-পুদিনা চাটনিও খেতে মন্দ লাগবে না। এজন্য ছোট আলু লবণ দিয়ে সিদ্ধ করে নিন। এ বার সমপরিমাণ পুদিনা পাতা, ধনেপাতা ও সামান্য কাঁচা মরিচ, আদা, রসুন দিয়ে পেস্ট বানিয়ে নিন। এ বার কর্ন ফ্লাওয়ারে আলু ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন। এ বার প্যানে মাখন দিয়ে পুদিনার মিশ্রণ দিয়ে ভাল করে কষিয়ে নিন। এ বার আলুগুলি দিয়ে নাড়াচাড়া করে লেবুর রস আর চাটমশলা ছড়িয়ে পরিবেশন করুন।

২. জ্বরের মুখে আদা খেলেও স্বাদ ফেরে। তা ছাড়া, সর্দিকাশি থেকে নিারাময় পেতেও আদার জুড়ি মেলা ভার। এজন্য শুধু শুধু আদা খেতে পারেন। আবার গরম গরম স্যুপ তৈরি করে তার মধ্যেও আদা কুচি দিতে পারেন।

৩) লেবুও স্বাদ ফেরাতে দারুণ কার্যকর। এই সময়ে গরম গরম লেমন করিয়্যান্ডার স্যুপ বানিয়ে খেলেও বেশ আরাম পাবেন। একটি প্রেশার কুকারে সামান্য মাখন নিয়ে তাতে এক চামচ আদা, রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন। তার পর একে একে গাজর, ক্যাপসিকাম, পেঁয়াজ, বাঁধাকপি দিয়ে মিশিয়ে নিন। পরিমাণ মতো পানি দিয়ে একটি সিটি দিয়ে নিন। ঢাকনা খুলে লেবুর রস, গোলমরিচের গুঁড়ো আর কর্নফ্লাওয়ারের মিশ্রণ আর ধনেপাতা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ঘন হয়ে এলে গরম গরম স্বাদ নিন। এই স্যুপ মুখের স্বাদ পেলাতে সাহায্য করে। এছাড়া অন্যান্য ফল যেমন-বাতাবি লেবু, মোসাম্বি, কমলালেবু জাতীয় ফল খেতে পারলে মুখের তেতো ভাব কেটে যাবে।

৪. জ্বরের পর দিনে অন্তত ৭-৮ গ্লাস পানি খান। পানি পাকস্থলি থেকে টক্সিক অ্যাসিড পরিষ্কার করে মুখ আর জিভের তেতো ভাব কাটাতে সাহায্য করে।

৫. মুখের তেতো ভাব কাটাতে সবচেয়ে আগে প্রয়োজন মুখের ভিতরে জমে থাকা ব্যাকটেরিয়া দূর করা। তাই জ্বরের পর দিনে অন্তত ২ বার ভাল করে দাঁত মাজুন। জিভ আর মাড়ি পরিষ্কার রাখুন। উপকার পাবেন।

৬. বেকিং সোডা মুখের ব্যাকরেটিরায় দূর করতে অত্যন্ত কার্যকর। টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে সেটা দিয়ে দাঁত মাজুন। সামান্য পরিমাণে বেকিং সোডা আধা গ্লাস পানিতে গুলে সেই পানি দিয়ে কুলকুচি করলেও দ্রুত উপকার পাওয়া যাবে।

৭. লবঙ্গ আর দারু চিনি গুঁড়ো করে নিয়ে সেই গুঁড়ো ১ চামচ করে মুখে রাখুন। এতে মুখের তেতো ভাব কেটে যাবে। মুখে শুধু লবঙ্গ রেখে চিবোতেও উপকার পাবেন।

খুলনা গেজেট/ বিএমএস




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!