খুলনা, বাংলাদেশ | ৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  শ্রম আইন লঙ্ঘন : স্থায়ী নয় ২৩ মে পর্যন্ত জামিনে থাকবেন ড. ইউনূস
  ফরিদপুরের কানাইপুরে বাস-পিকআপ ভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১৩
  ময়মনসিংহের তারাকান্দায় সড়ক দুর্ঘটনায় নিহত ২

বাই‌ডে‌নের শপথ ২০ জানুয়া‌রি, ক্ষমতা হস্তান্ত‌রে ট্রাম্প রা‌জি

গেজেট ডেস্ক

মার্কিন কংগ্রেসে জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছেন দেশটির আইনপ্রণেতারা। বুধবার পার্লামেন্ট ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পর এই ঘোষণা এলো। এই অনুমোদনের পরিপ্রেক্ষিতে আগামী ২০ জানুয়ারি শপথ নিবেন তিনি।

সিনেট ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভের যৌথ এই অধিবেশনে ইলেক্টরাল কলেজের ভোট গণনায় জো বাইডেন ও কমলা হ্যারিস ৩০৬ ভোট পান। অপরদিকে ডোনাল্ড ট্রাম্প ও মাইক পেন্স পান ২৩২ ভোট।

অধিবেশন চলা কালে মার্কিন যুক্তরাষ্ট্রের আরিজোনা ও পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে রিপাবলিকান পার্টির আপত্তি সিনেট ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভ উভয় কক্ষেই সংখ্যাগরিষ্ঠ ভোটে বাতিল হয়ে যায়।

এর আগে বুধবার জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনে ক্যাপিটল ভবনে মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টিটিভ ও সিনেটের যৌথ অধিবেশন শুরু হলে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক অধিবেশন কক্ষে ঢুকে পড়ে। ট্রাম্প সমর্থকদের তাণ্ডবে অধিবেশন স্থগিত করা হয়। ক্যাপিটল ভবন থেকে ট্রাম্প সমর্থকদের সরে যাওয়ার পর পরিস্থিতি শান্ত হলে অধিবেশন আবার শুরু হয়।

২০২০ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন নির্বাচিত হন। এই নির্বাচনে প্রতারণা করে তাকে হারানো হয়েছে বলে অভিযোগ করে আসছিলেন ট্রাম্প।

বুধবার মার্কিন অঙ্গরাজ্য জর্জিয়ায় সিনেটের উপনির্বাচনে ডেমোক্রেটদের জয়ের পরিপ্রেক্ষিতে ট্রাম্প তার সমর্থকদের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত মার্কিন আইন পরিষদ ক্যাপিটল ভবনে জমা হওয়ার আহ্বান জানান। এর পরই ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হলে তাণ্ডব চালায়।

এ‌দি‌কে প্রথমবারের মতো ক্ষমতা ছাড়ার ঘোষণা দিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় অনুমোদনের পর এক বিবৃতিতে তিনি এ ঘোষণা দেন। বিবৃতিতে তিনি বলেন, ‘যদিও আমি নির্বাচনের ফলাফল নিয়ে আমার মতামত সম্পূর্ণ ভিন্ন, তবুও জানুয়ারির ২০ তারিখে নিয়মতান্ত্রিক ক্ষমতা হস্তান্তরে আমি সৎ থাকবো।’ বিবৃতিতে তিনি আরো বলেন, ’আমি সবসময় বলে আসছি আমাদের উচিত লড়াই অব্যাহত রাখা যাতে শুধু ন্যায়সঙ্গত ভোট গণনা করা হয়। যদিও এটি প্রেসিডেন্সিয়াল ইতিহাসের সেরা প্রথম পর্বের সমাপ্তি, এটি আমাদের আমেরিকাকে আবার মহান করার যুদ্ধের সূচনা মাত্র।’  সূত্র: সিএনএন

খুলনা গেজেট/ টি আই

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!