খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন
  বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে রাজনৈতিক কোন মামলা নেই : প্রধানমন্ত্রী
  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

জুমের বিকল্প দেশি প্ল্যাটফরম ‘প্রিয় মিট’

গেজেট ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে খুব বেশি প্রয়োজন না হলে ঘর থেকে বের হচ্ছে না মানুষ। অনেক অফিসিয়াল কার্যক্রমও চলছে ঘরে বসে। ফলে এ সময়ে ইন্টারনেটনির্ভর মিটিং, সম্মেলন, প্রতিযোগিতা সবই হচ্ছে ভিডিও যোগাযোগ প্ল্যাটফরমে। এ ক্ষেত্রে জুম, মাইক্রোসফট টিমস, গুগল মিট উল্লেখযোগ্য। বিদেশি এসব মাধ্যমের পাশাপাশি এবার এসেছে দেশীয় প্ল্যাটফরম ‘প্রিয় মিট’। ইন্টারনেটভিত্তিক যোগাযোগকে আরও গতিশীল ও সহজবোধ্য করতে প্রিয়র তৈরি নতুন এ প্ল্যাটফরমটিতে ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা নিশ্চিতে রয়েছে এনক্রিপটেড সুবিধা।

প্রিয়র প্রধান নির্বাহী জাকারিয়া স্বপন বলেন, বর্তমানে ভিডিও যোগাযোগে বেশ কয়েকটি বিদেশি প্ল্যাটফরম রয়েছে। দেশে সরকারি-বেসরকারি পর্যায়ে এসব সেবা ব্যবহূত হচ্ছে। তবে এর মধ্যে কয়েকটি প্ল্যাটফরম ডাটা নিরাপত্তা বিষয়ে প্রশ্নবিদ্ধ এবং সমালোচিত। এসব প্ল্যাটফরম ব্যবহারে গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হতে পারে। এ সমস্যা সমাধানে আমরা এনেছি নিরাপদ ভিডিও প্ল্যাটফরম ‘প্রিয় মিট’। প্রিয় মিট প্ল্যাটফরমটি আন্তর্জাতিক মাত্রায় কোনো অংশেই কম নয়। তবে নিরাপত্তার বিষয়টি এখানে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

‘প্রিয় মিট’ নামে এই প্ল্যাটফরমটিতে অনির্দিষ্ট সংখ্যক অংশগ্রহণকারী যতক্ষণ ইচ্ছা সংযুক্ত থাকতে পারবেন। জাকারিয়া স্বপন জানান, প্রিয় মিট সম্পূর্ণ এনক্রিপটেড হওয়ায় এর ভিডিও এবং ভয়েস যোগাযোগ সম্পূর্ণ নিরাপদ। এর কোনো ব্যাকডোর নেই। ফলে আপনার ডাটা অন্য কেউ দেখতে পারবে না, এমনকি প্রিয় নিজেও দেখতে পারবে না, যা জুম বা অন্য প্রযুক্তিতে সম্ভব নয়। কোনো তথ্যই সার্ভারে রাখা হয় না। ঢাকায় হোস্টিং। ফলে আপনার তথ্য বাংলাদেশের বাইরে যাওয়ার সুযোগ নেই। এইচডি কোয়ালিটির ভিডিও এবং অডিও। লো ব্যান্ডউইডের সঙ্গে এটা নিজেকে অ্যাডজাস্ট করে নেয়। প্রয়োজনে ভিডিও অফ করে শুধু অডিও মোডে চলে যায়। স্ট্ক্রিনশেয়ার করা যায়। আনলিমিটেড মিটিং করা যায়। সময়ের কোনো লিমিট নেই। লিংক শেয়ার করে এক ক্লিকেই মিটিংয়ে অংশ নেওয়া যায়।

অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েবে চলে। প্রিয় মিট ব্যবহারে https://priyomeet.com  ঠিকানায় গিয়ে প্রথমে অ্যাকাউন্ট খুলতে হবে। প্রতিটি রুমে ইচ্ছামতো অংশগ্রহণকারীদের যুক্ত করা যাবে।

ভিডিও কমিউনিকেশনে কোনো নির্দিষ্ট ‘সেশন টাইম’ নেই। অর্থাৎ ব্যবহারকারী প্রতিবার যতক্ষণ ইচ্ছা ভিডিওতে সংযুক্ত থাকতে পারবেন। এ ছাড়া গুগল প্লেস্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ‘প্রিয় মিট’ অ্যাপটি ডাউনলোড করেও ব্যবহার কার যাবে। বর্তমানে এটি বেটা মোডে রিলিজ করা হয়েছে। সাধারণ গ্রাহকদের জন্য এই সার্ভিসটি প্রথম ১৫ দিন ফ্রি রাখা হয়েছে। গণমাধ্যম কর্মীরাও চলতি বছর বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। প্রিয় মিটের মাসিক ফি এক হাজার ৯৯৫ টাকা। কারও মাধ্যমে প্রিয় মিটে নতুন কেউ জয়েন করলে তাকে ১০ শতাংশ রেফারেল ফি দেওয়া হবে।

খুলনা গেজেট/এএমআর




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!