খুলনা, বাংলাদেশ | ৭ বৈশাখ, ১৪৩১ | ২০ এপ্রিল, ২০২৪

Breaking News

  চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল
সাতক্ষীরায় মানববন্ধন

জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করে উপকূলে সমন্বিত পরিকল্পনা গ্রহণের দাবি

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করে দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে দ্রুত সমন্বিত পরিকল্পনা গ্রহণের দাবীতে মানববন্ধন করেছে আশাশুনি উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম ও উপজেলা যুব ফোরামের সদস্যরা। বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স এর সহযোগিতায় সোমবার (১৯ সেপ্টেম্বর) আশাশুনি উপজেলা রোড চত্ত্বরে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

আশাশুনি জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আব্দুল হান্নান এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন আশাশুনি উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ আহসান হাবীব, সদর ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য মারুফা বেগম, ফোরামের কোষাধ্যক্ষ মিনতী রানী সরকার প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের কারণে উপকূলীয় জনজীবনে সংকট প্রতিনিয়ত বাড়ছে। বসবাসের জায়গা হারিয়ে মানুষ বেড়িবাঁধের উপর মানবেতর জীবন-যাপন করছে। এই এলাকাকে বিশেষ ঝুঁকিপূর্ণ এলাকা বা জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করে সমন্বিত পরিকল্পনা গ্রহণ করতে হবে।

দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলের মানুষদের জীবনমান উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে বক্তারা আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় অভিযোজন কেীশল বাড়াতে সরকারকে পদক্ষেপ নিতে হবে। । উপকূলে সুপেয় পানির নিশ্চয়তা প্রদানের পাশাপাশি টেকসই বেড়িবাঁধ নির্মাণ করতে হবে। একই সাথে দক্ষিণ-পশ্চিম উপকূলে বিশেষ প্রকল্প গ্রহণ করে দুর্যোগ সহনশীল ঘর নির্মাণের জন্য সরকারি ভাবে সাধারণ মানুষকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা দরকার। আগামীতে সরকারের প্রকল্প গ্রহণের ক্ষেত্রে দূর্যোগের ঝুঁকিতে থাকা উপকূলের মানুষের স্বার্থকে প্রাধান্য দিতে হবে।

খুলনা গেজেট/এসজেড

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!