খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাজধানীর খিলগাঁওয়ে হাত বাঁধা অবস্থায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন
  বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে রাজনৈতিক কোন মামলা নেই : প্রধানমন্ত্রী
  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

চৌগাছায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

যশোর প্রতিনিধি

যশোরের চৌগাছায় অনুমতি ছাড়া কৃষি জমি থেকে মাটি কেটে ভাটায় নেয়ার অপরাধে ভ্রাম্যমাণ আদালত ২টি ড্রাম ট্রাক আটক করেছে। এ অপরাধে গাড়ির চালক ও মালিকের কাছ থেকে ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মঙ্গলবার গভীররাতে শহরের ইছাপুর বটতলাসহ বিভিন্ন সড়কে ইউএনওর নেতৃত্বে অভিযান চালিয়ে ট্রাকগুলি আটক করে চৌগাছা থানায় নেয়া হয়। এরপর বুধবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার এনামুল হক থানা চত্ত্বরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা আদায় করেন ও চালক-মালিকদের সতর্ক করে দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত ও পুলিশ সূত্রে জানা যায়, প্রতিদিন ও রাতে উপজেলার বিভিন্ন গ্রামের কৃষি জমি থেকে মাটি কেটে ড্রাম ট্রাকে ভরে ইটভাটাগুলিতে নেয়া হয়। এতে করে সড়ক দুর্ঘটনা লেগেই থাকে। গত ডিসেম্বর মাসে এক সপ্তাহের ব্যবধানে এসব মাটির ট্রাক দুর্ঘটনায় দুই স্কুল শিক্ষার্থী ও এক গৃহবধূ নিহত হন। এসব দুর্ঘটনার প্রেক্ষিতে ইটভাটা মালিকদের তাদের ট্রাক চলাচলের বিষয়ে সতর্ক করা হয়। এরপরও গভীররাতে বিভিন্ন স্থান থেকে মাটি কেটে ইটভাটায় নেয়া হচ্ছে অভিযোগের ভিত্তিতে চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার এনামুল হকের নেতৃত্বে পৌর শহরের বিভিন্ন সড়কে অভিযান চালিয়ে মাটি বোঝাই নম্বর বিহীন দুটি ড্রাম ট্রাক আটক করে চৌগাছা থানায় নেয়া হয়।

পরে বুধবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত থানা চত্ত্বরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় ট্রাকগুলির চালকরা তাদের অপরাধ স্বীকার করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন-২০১৩ এর ১৫ ধারায় পাতিবিলা বাজারে অবস্থিত দেওয়ান ব্রিকসের মাটি বহনকারী ট্রাকের চালক কামাল হোসেন, আকরাম হোসেন, হাসান আলী ও আলমগীরের কাছ থেকে ৫ হাজার টাকা করে ২০ হাজার টাকা এবং দেবীপুরে অবস্থিত আরকে ব্রিকসের মাটি বহনকারী ট্রাক চালক ইসমাইল হোসেন, আশাদুল ইসলাম, রায়হান আলী ও জসিম উদ্দীনের কাছ থেকে ৫ হাজার টাকা করে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

একই অপরাধে আরকে ব্রিকসে মাটি বহনকারী ট্রাকের মালিক গিয়াস উদ্দিন ও দেওয়ান ব্রিকসের ট্রাকের চালক রাজুর কাছ থেকে ৪ হাজার করে ৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া সড়ক পরিবহন আইন-২০১৮ এর ৬৬ ধারায় দুটি ড্রাম ট্রাকের চালক মজনুর রহমান (৪২) ও রাকিবুল ইসলামের কাছ থেকে ২ হাজার করে ৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার এনামুল হক বলেন, অবৈধভাবে অনুমতি ছাড়াই কৃষি জমি থেকে মাটি উত্তোলন প্রতিরোধ ও সড়কে জানমালের নিরাপত্তা ও সড়কের ক্ষতিরোধ নিশ্চিত করতে অভিযান চালিয়ে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন-২০১৩ এর ১৫ ধারায় এবং সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৬৬ ধারায় তাদের কাছ থেকে সর্বনিম্ন জরিমানা আদায় এবং সতর্ক করে দেয়া হয়। তিনি আরো জানান এ অভিযান অব্যাহত থাকবে।

আদালত পরিচালনাকালে তার সাথে ছিলেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মেহেদী হাসান, চৌগাছা থানার ওসি রিফাত খান রাজীব, থানার উপ-পরিদর্শক মেহেদী হাসান, উপ-পরিদর্শক কুদ্দুসসহ পুলিশ সদস্যরা।

খুলনা গেজেট/কেএম

 




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!