খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন
  বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে রাজনৈতিক কোন মামলা নেই : প্রধানমন্ত্রী
  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

চৌগাছায় প্রণোদনার সার ও বীজ পাচ্ছেন ৭শ গাছি

চৌগাছা প্রতিনিধি

যশোরের চৌগাছায় প্রায় ৭শত গাছিকে (খেঁজুর গাছ কেটে রস সংগ্রহকারী) সরকারি সার ও বীজ প্রণোদনার আওতায় আনা হয়েছে। চলতি পাট ও আউস মৌসুমে সরকারি প্রণোদনার আওতায় এই গাছিদের অন্তর্ভূক্ত করা হয়েছে।

সোমবার সকাল দশটায় উপজেলা পরিষদ সভাকক্ষে পাট বীজ এবং আউস বীজ ও সার প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, এ মৌসুমে উপজেলার প্রায় ৭শ গাছিকে এবার প্রণোদনার আওতায় আনা হয়েছে। তিনি বলেন, ‘উপজেলার সকল গ্রামে খেঁজুর গাছ রোপণ করা, গাছি প্রশিক্ষণ দেয়া, খেঁজুর গুড়কে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়াসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তারই অংশ হিসেবে গাছিদের প্রণোদনা দেয়া হচ্ছে। উপজেলার সকল গাছির তালিকা ইতিমধ্যেই আমার কাছে পৌছেছে। তাদের নিয়ে সরকারিভাবে ডেটাবেইজ করা হবে। গাছিদেরকে গাছি হিসেবে আইডি কার্ড দেয়া হবে।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিজানুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা মুশাব্বির হুসাইন। উপজেলার বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মুশাব্বির হুসাইন বলেন, চলতি মৌসুমে ১৮শ কৃষককে ১কেজি করে পাট বীজ প্রদান করা হচ্ছে। এছাড়া ২৯শ কৃষককে ৫কেজি করে রোপা আউস বীজ, ১০কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার দেয়া হচ্ছে।

খুলনা গেজেট/ এসজেড




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!