খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত
  সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজির হোসেন মারা গেছেন
  নওগাঁয় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত
  যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

চুল পড়া বন্ধে পেয়ারা পাতার জাদুকরী গুণ

গেজেট ডেস্ক

পেয়ারা পাতার বহুবিধ গুণের কথাই আমরা ছোটকাল থেকে শুনে আসছি। কিন্তু পেয়ারা পাতা চুল পড়া বন্ধ করতে পারে এমনটি কী কখনো শুনেছি। হ্যা পেয়েরা পাতা শুধু চুল পড়া বন্ধই করে না একই সঙ্গে নতুন চুল গজাতেও সাহায্য করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সৌন্দর্য বিশেষজ্ঞরা ‘পেয়ারা পাতা’ নিয়ে গবেষণা চালিয়ে এমনই তথ্য পেয়েছেন। শুধু সৌন্দর্য বিশেষজ্ঞরা না, আয়ূর্বেদিক চিকিৎসকরাও একথা স্বীকার করেছেন।

চিকিৎসকরা বলেন, পেয়ারার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি ৷ যা চুলের গোড়া শক্ত করতে দারুণ কাজে দেয় ৷ তবে নতুন চুল গজাতে দারুণ উপকারী পেয়ারা পাতা ।

গভীর রাতে বিছানায় সাপ, দংশনে প্রাণ গেল যুবকের ≣ [১] মার্কিন নির্বাচনের ফলাফল নিয়ে অনিশ্চয়তায় বিশ্বনেতারা, ট্রাম্পকে সমর্থন ইউরোপের ডানপন্থী নেতাদের ≣ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের পর রাতে ২০ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ
পেয়ারার পাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-অক্সিড্যান্ট, অ্যানালজেসিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াসহ নিরাময়ের বৈশিষ্ট্য।

পেয়ারার পাতা চুল পড়া রোধে এবং চুলের বৃদ্ধিতে অত্যন্ত কার্যকর এবং মাথার ত্বক সুরক্ষায় অবদান রাখে। পেয়ারা পাতার ব্যবহার চুলকে নরম ও আরো সুন্দর করে তুলতে পারে। তবে যারা চুল পড়া সমস্যায় ভুগছেন, পেয়ারা পাতা ব্যবহারে করে সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারেন।

চুলের জন্য পেয়ারা পাতার নির্যাস প্রস্ততপ্রণালী :

১. একটি পাত্রে ৪ কাপ পানি নিন।
২. চুলার উপরে পাত্রটি রাখুন এবং এটি ফুটতে দিন।
৩. পানি ফুটে উঠলে এক মুঠো পেয়ারা পাতা দিন।
৪. ২০ মিনিট ধরে ফুটতে দিন।
৫. নির্যাসটি ছেঁকে নিন।
৬. তরলটি ঠান্ডা হতে দিন।

পেয়ারার পাতার নির্যাসটি অবশ্যই পরিষ্কার চুলে ব্যবহার করতে হবে। প্রয়োজনে চুল শ্যাম্পু করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর চুলগুলিকে ছোট ছোট ভাগে আলাদা করে নিয়ে তুলার সাহায্যে মাথার ত্বকে নির্যাসটি প্রয়োগ করুন। আপনার সমস্ত চুল গোড়া থেকে আগা অবধি পেয়ারা পাতার তরল নির্যাসে ভিজিয়ে নিতে হবে। এরপর যদি ইচ্ছা হয় তবে ১০ মিনিট মতো মাথার ত্বক ম্যাসাজ করতে পারেন। ২ ঘণ্টা পর চুল ধুয়ে ফেলতে পারেন বা সারা রাত রেখে দিতে পারেন। কেবল মাথায় একটি তোয়ালে জড়িয়ে রাখুন। চুল থেকে ভালভাবে দ্রবণটি ধুয়ে ফেলতে ঈষদুষ্ণ গরম পানি ব্যবহার করুন।

চুল পড়া বন্ধ করতে সপ্তাহে ৩ বার পেয়ারা পাতার দ্রবণটি টাটকা তৈরি করার পরামর্শ দেয়া হয়েছে। তবে, শুধু যদি চুল দ্রুত লম্বা করতে চান বা মজবুত ও চকচকে চুল চান, তাহলে সপ্তাহে ২ বার তরলটি ব্যবহার করুন।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!