খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাজধানীর খিলগাঁওয়ে হাত বাঁধা অবস্থায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
  জাতীয় পতাকার নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস মারা গেছেন
  বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে রাজনৈতিক কোন মামলা নেই : প্রধানমন্ত্রী
  জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

চলতি মাসেই ঘূর্ণিঝড়ের আশঙ্কা

গে‌জেট ডেস্ক

নভেম্বর মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।নভেম্বর মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য দিয়েছে আবহাওয়া অধিদফতর। আজ (মঙ্গলবার) বেলা ১১টায় বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা থেকে নভেম্বর মাসের আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

সভায় অক্টোবর মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য ও উপাত্ত পর্যালোচিত হয়। এতে দেখা যায় অক্টোবর মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হলেও নভেম্বর মাসে বৃষ্টিপাত স্বাভাবিক হতে পারে।

নভেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরও বলা হয়েছে- এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ বজায় থাকতে পারে।

যেমন ছিল অক্টোবর
অক্টোবর মাসে সার্বিকভাবে বাংলাদেশে স্বাভাবিক অপেক্ষা বেশি (২৮%) বৃষ্টিপাত হয়েছে। তবে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ৩-৪ এবং ১৭-২০ অক্টোবর সময়ে রাজশাহী, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হয়। এ সময় এ মাসের দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ২৪৬ মি.মি. সৈয়দপুরে (০৩ অক্টোবর) রেকর্ড করা হয়।

অক্টোবরে গড় বৃষ্টিপাতের পরিমাণ ও দিনসংখ্যা
২২ অক্টোবর দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে।

১৪ অক্টোবর সকাল ৬টার পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। এটা পরবর্তীতে পশ্চিম দিকে অগ্রসর হয়ে ১৭ অক্টোবর ভারতের তেলেঙ্গানা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান নেয়। এরপর এটা আরও পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়ে।

১৮ অক্টোবর সকাল ৬টায় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় একাটি লঘুচাপ সৃষ্টি হয়। এটা উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ১৯ অক্টোবর বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান নেয়। এরপর এটা আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়ে।

অক্টোবরে দেশের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১.৪০ সেলসিয়াস এবং ১.১০ সেলিসিয়াস বেশি ছিল।

নভেম্বর মাসে যেমন হতে পারে বৃষ্টিপাত
নভেম্বর মাসে সর্বোচ্চ বৃষ্টিপাত হতে পারে চট্টগ্রামে (৫৫-৭০ মি.মি.)। আর সবচেয়ে কম বৃষ্টিপাত হতে পারে রংপুর বিভাগে (৮-১২ মি.মি.)

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!