খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত
সঙ্গে থাকছে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং নামিবিয়াও

বাংলাদেশ ২০২২ সালের বিশ্বকাপে সরাসরি খেলবে

ক্রীড়া ডেস্ক

আগামী বছর অস্ট্রেলিয়াতে বসবে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ২০২২ সালের এই বিশ্বকাপের আগে সময় আছে গোটা এক বছর। চলতি ওমান ও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করায় অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাইপর্ব খেলতে হচ্ছে না বাংলাদেশকে। শনিবার (২৩ অক্টোবর) আইসিসি এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে।

শুধু বাংলাদেশ নয়, অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত এবারের আসরে মূল পর্বে উত্তীর্ণ হওয়া শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং নামিবিয়া। এবারের বিশ্বকাপে বড় চমকের নাম নামিবিয়া। আফ্রিকার দেশটি প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসে জায়গা করে নিয়েছে মূল পর্বে। তাই দলটা অস্ট্রেলিয়া বিশ্বকাপেও খেলবে।

এ নিয়ে আইসিসি ইভেন্টের প্রধান ক্রিস টেটলি বলেছেন, ‘আমরা ইতোমধ্যেই পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে কিছু দুর্দান্ত ম্যাচ দেখেছি। যেখানে বাংলাদেশ, নামিবিয়া, স্কটল্যান্ড এবং শ্রীলঙ্কা সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে। যার স্বীকৃতি হিসেবে ২০২২ সালে অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য জায়গা করে নিয়েছে।’

১৬ দলের বিশ্বকাপে আফগানিস্তান, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া র‍্যাঙ্কিং আটের মধ্যে থাকায় ইতোমধ্যে ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে। সঙ্গে যোগ হয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং নামিবিয়া।

অস্ট্রেলিয়ায় ২০২০ সালে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কোভিডে পিছিয়েছে ২০২২ সাল পর্যন্ত। এই আসরের জন্য আগামী বছরের শুরুতে দু’টি কোয়ালিফাই টুর্নামেন্ট হবে। এই দুটি টুর্নামেন্ট থেকে নেওয়া হবে বাকি চারদল।

দিন কয়েক আগেই আইসিসি এক বিবৃতিতে জানিয়েছিল, যে যে দল এবারের আসরের জন্য কোয়ালিফাই করবে তারা খেলবে ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য অষ্টম আসরে।

বাংলাদেশ এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বের বাধা পার হয়েছে পাপুয়া নিউগিনিকে হারিয়ে। এ জয়ের ফলে ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলতে আর কোনো বাধা রইল না লাল-সবুজের প্রতিনিধিদের। ১২ দলের ২০২২ সালের আসরে খেলা নিয়ে আইসিসি বিবৃতিতে জানিয়েছিল, ‘এবারের বিশ্বকাপে সুপার টুয়েলভে জায়গা পাওয়া ১২ দল খেলবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে। সরাসরি আট দল যাবে সুপার টুয়েলভে। এই আট দলের মধ্যে থাকবে এবারের আসরের ফাইনালিস্ট দুই দল। আট দলের বাকি ছ’টি হবে র‍্যাংকিংয়ে যারা শীর্ষে থাকবে। বাকি চার দলকে বৈশ্বিক বাছাই থেকে উঠে আসা চার দলের সঙ্গে খেলতে হবে প্রথম পর্ব।’

অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের অষ্টম আসর অনুষ্ঠিত হবে আগামী বছরের ১৬ অক্টোবর থেকে। টুর্নামেন্টের পর্দা নামবে ১৩ নভেম্বর। ওই আসরে মোট দল অংশগ্রহণ করবে ১৬টি আর ম্যাচ মাঠে গড়াবে ৪৫টি।

উল্লেখ্য, বৃহস্পতিবার পাপুয়া নিউগিনিকে ৮৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এর আগে এত বড় ব্যবধানে জয় পায়নি টাইগাররা। বাংলাদেশের ১৮১ রানের জবাবে মাত্র ৯৭ রানে থেমেছে পিএনজির ইনিংস।

খুলনা গেজেট/ টি আই/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!