খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫
  গাজীপুরের কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২

গুড়ের যত গুণগান

লাইফ স্টাইল ডেস্ক

চন্দ্রকাট পিঠা

উপকরণ:                                                                                                                                                                                                  নারকেল কোরা ১টি, চিনি, আতপ চাল (পানিতে ভিজিয়ে রেখে আধা বাটা করে রাখতে হবে) ১০০ গ্রাম, পাটালি গুড় ৫০০ গ্রাম, দুধ ১ লিটার, মাওয়া, কাজুবাদাম পরিমাণমতো ও ছোট এলাচগুঁড়া অল্প পরিমাণ।

প্রণালি:                                                                                                                                                                                                           চালবাটা, গুড়, দুধ ও মাওয়া একসঙ্গে মেখে কড়াইয়ে বসাতে হবে। একনাগাড়ে নাড়তে থাকতে হবে যাতে দলা না পাকায়। হয়ে গেলে নামানোর আগে ছোট এলাচগুঁড়া, বাদামগুঁড়া ও কিশমিশ ছিটিয়ে দিতে হবে। এরপর থালায় তেল বুলিয়ে ছড়িয়ে দিতে হবে। জমে গেলে কেটে কেটে পরিবেশন করুন।

সেমাই পিঠা

উপকরণ:                                                                                                                                                                                              চালের গুঁড়া ১ কাপ, ঘি ৩ চা–চামচ, গরম পানি পরিমাণমতো, গরুর দুধ দেড় লিটার, খেজুরের গুড় (পাটালি) আধা কাপ ও এলাচ ২-৪টা।

প্রণালি:                                                                                                                                                                                                       পাত্রে চালের গুঁড়া, ঘি ও গরম পানি মেখে নিতে হবে। এবার এই মণ্ড থেকে সেমাই আকারে গড়ে নিন। সেমাইগুলো রোদে শুকিয়ে নিতে হবে। দুধ ভালো করে ফুটিয়ে নিন। ঘন হলে সেমাই ছেড়ে দিন। গুড় পানি দিয়ে ভালো করে জ্বাল দিয়ে নিতে হবে। গুড় ঠান্ডা হলে দুধের মধ্যে মিশিয়ে নিন। এভাবে গুড় মেশালে দুধ ফেটে যাবে না। এলাচিগুঁড়া মিশিয়ে একটু ঘন করে নামিয়ে ফেলতে হবে।

                             

তোতা পুলি

উপকরণ:                                                                                                                                                                                              ছানা ১০০ গ্রাম, ময়দা ৩ টেবিল চামচ, ক্ষীর ২০০ গ্রাম, খেজুরের গুড় ৫০০ গ্রাম, খাবার রং ২ ফোঁটা, এলাচিগুঁড়া আধা চা–চামচ ও ঘি ৫০০ মিলিলিটার।

প্রণালি:                                                                                                                                                                                                      প্রথমে পানি ঝরানো ছানা, ময়দা দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। ক্ষীর খাবারের রং দিয়ে মেখে নিন। মণ্ড তৈরি করে তা থেকে কেটে নিতে হবে। এরপর ছানার মণ্ড থেকে পুলির আকারে গড়ে নিন। চিনির রস এলাচি দিয়ে তৈরি করে রাখতে হবে। ঘিয়ে পুলিগুলো লালচে করে ভেজে নিয়ে চিনির রসে ডুবিয়ে রাখতে হবে। একটি ডিশে পুলি কেটে পরিবেশন করুন।

নতুন গুড়ের সন্দেশ

উপকরণ:                                                                                                                                                                                                            গরুর দুধ ১ লিটার, গুড় ২ কাপ ও গুঁড়া দুধ ১ কাপ।

প্রণালি:                                                                                                                                                                                                        ১ লিটার দুধ ভালো করে ফুটিয়ে আধা লিটার করে নিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে একটু একটু করে গুঁড়া দুধ মেশান ভালো করে। যখন নাড়তে নাড়তে কড়াই থেকে ছেড়ে আসবে, তখন চুলা থেকে নামিয়ে ফেলুন। ইচ্ছেমতো নকশা করে সন্দেশ বানিয়ে নিন।

খুলনা গেজেট/কেএম

 




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!