খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাজধানীর সদরঘাটের শ্যামবাজারঘাটে লঞ্চে লাগা আগুন নিয়ন্ত্রণে
  বান্দরবানের তিন উপজেলায় ভোট স্থগিত : ইসি সচিব
  নাটোরে দুই ট্রাকের সংঘর্ষে এক ট্রাক ড্রাইভার নিহত

গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু রবিবার : প্রস্তুত খুবি, যবিপ্রবি ও বশেমুরবিপ্রবি

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে। বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত ‘এ’ইউনিটে বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয়

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আসন সংখ্যা ৭ হাজার ১০৮ জন। যার মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রোল নং ১২৩৩৩৫ থেকে ১২৮৬২৪ পর্যন্ত মোট ৫ হাজার ২৯০ জন এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত খুলনা কলেজিয়েট গার্লস্ স্কুল ও কেসিসি উইমেন্স কলেজে রোল নং ১২৮৬২৫ থেকে ১৩০৪৪২ পর্যন্ত মোট ১ হাজার ৮১৮ জন। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে এ তথ্য জানা যায়।

পরীক্ষা কেন্দ্রে ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা মোবাইল ফোনসহ কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। পরীক্ষার দিন সকাল ১০টা থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত খুলনা-সাতক্ষীরা মহাসড়কের গল্লামারী-জিরোপয়েন্ট পর্যন্ত সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এছাড়া আগামী ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটে মানবিক এবং ১ নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যবিপ্রবি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) অংশ গ্রহণ করবে ৬ হাজার শিক্ষার্থী। শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করার জন্য পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেয়া হয়েছে।

যবিপ্রবি জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষা কমিটি থেকে জানানো হয়েছে, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যবিপ্রবিতে ‘এ’ ইউনিটভুক্ত ৬ হাজার শিক্ষার্থীর আসন পড়েছে। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন, মাইকেল মধুসূদন দত্ত গ্রন্থাগার কাম একাডেমিক ভবন, ডা. এম আর খান মেডিকেল সেন্টার, শেখ রাসেল জিমনেসিয়াম ও টিএসসি ভবনে ‘এ’ ইউনিটভুক্ত শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। করোনাকালীন স্বাস্থ্যবিধি পালনের জন্য বেশ কিছু শিক্ষার্থীর আসন শেখ রাসেল জিমনেসিয়াম থেকে পার্শ্ববর্তী বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন ও টিএসসি ভবনে স্থানান্তর করা হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক থাকবে। একইসঙ্গে শিক্ষার্থীদের সহায়তা দেয়ার জন্য ভর্তি পরীক্ষার সকল ভবনের প্রবেশমুখে বিএনসিসিসহ অন্যান্য স্বেচ্ছাসেবকরা উপস্থিত থাকবে।

পরীক্ষার সময় কোনো পরীক্ষার্থী বা দায়িত্বরত কেউই মোবাইলসহ কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করতে পারবেন না। যদি কেউ ব্যবহার করে বা অসাধুপায় অবলম্বন করে, তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বশেমুরবিপ্রবি

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) কেন্দ্রে ১৭ অক্টোবর ২০২১ তারিখে এ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদের পরীক্ষায় মোট ৬ হাজার ৯১২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়া আগামী ২৪ অক্টোবর অনুষ্ঠিত বি ইউনিটভুক্ত মানবিক অনুষদের পরীক্ষায় ২ হাজার ২৬৯ জন পরীক্ষার্থী এবং আগামী ১ নভেম্বর সি ইউনিটভুক্ত বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষায় ৫৯০ জন পরীক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশগ্রহণ করবে।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!