খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ এপ্রিল, ২০২৪

Breaking News

  করোনায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ১৬
  কিশোরগঞ্জে বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
  জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী
আলিয়া মাদ্রাসা প্রাঙ্গনে সাজ সাজ রব

খুলনা মডেল মসজিদ উদ্বোধন বৃহস্পতিবার (ভিডিও)

সাজ্জাদুল ইসলাম

খুলনা আলিয়া মাদ্রাসা প্রাঙ্গনে এখন সাজ সাজ রব। আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। সৌন্দর্য বর্ধনে গাছ লাগানো ও লাইটিংএর কাজ শেষ। চলছে উদ্বোধনের প্রস্তুতি। বৃহস্পতিবার উদ্বোধন হতে চলেছে খুলনা জেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি।

ইসলামি মূল্যবোধের প্রসার ও সংস্কৃতি বিকাশে সারা দেশের ন্যায় খুলনায় এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করা হয়েছে। মিনারের গম্বুজ বাদে মসজিদে আরও চারটি গম্বুজ রয়েছে। এরমধ্যে একটি বড় গম্বুজ ও তিনটি ছোট।

বৃহস্পতিবার (১০ জুন) ৪৫ টি উপজেলা ও ৫টি জেলায় মোট ৫০টি মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খুলনার এই মসজিদ উদ্বোধনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি যুক্ত থাকবেন তিনি।

১৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে  মসজিদ কমপ্লেক্সটি। চার তলা ভবনটি দাড়িয়ে রয়েছে ৩৭ হাজার ৪০০ স্কয়ার ফিট জায়গার ওপর। ভবনটির নিচ তলায় রয়েছে গাড়ি পার্কিং, প্রতিবন্ধীদের জন্য নামাজের ব্যবস্থা।আরো রয়েছে ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, ইসলামিক বুক স্টোর কার্যালয় ও মরদেহ গোসলের ব্যবস্থা রয়েছে।

২য় তলায় প্রধান নামাজ ঘর, সম্মেলন কক্ষ, ইসলামিক ফাউন্ডেশনের অফিস কক্ষ ও উন্মুক্ত জায়গা যেখানে ঈদের নামাজ পড়া হবে।

৩য় তলায় পর্যটকদের আলাদা কক্ষ, ইসলামিক ফাউন্ডেশনের রিসার্চ সেন্টার, ইসলামিক লাইব্রেরি, হিফজ ও মক্তবখানা। খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমের থাকার জন্যও রয়েছে পৃথক কক্ষ। থাকছে নারী-পুরুষের জন্য আলাদা অজু খানার ব্যবস্থা এবং পৃথক নামাজের কক্ষ।

এছাড়াও অসুস্থ ও প্রতিবন্ধীদের জন্য আলাদা সিঁড়ি এবং শিশুদের জন্য শিক্ষাসুবিধা থাকছে  এই মডেল মসজিদে।

অত্যাধুনিক শীতাতাপ নিয়ন্ত্রিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন শেষে উন্মুক্ত করা হবে।

খুলনা গণপূর্ত বিভাগ-১ এর সহায়তায়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের আওতায় সরকারি অর্থায়নে নির্মাণ হয়েছে চার তলা বিশিষ্ট মসজিদটি। ২০১৯ সালে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠান এস এম বিল্ডার্স মসজিদ কমপ্লেক্সের নির্মাণ কাজ শুরু করে। এর আগে ২০১৮ সালের পাঁচ এপ্রিল মসজিদটির নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণপূর্ত বিভাগ-১ এর উপ-বিভাগীয় প্রকৌশলী মো. ওয়ালিদুল ইসলাম বলেন, সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সীতাতপ নিয়ন্ত্রিত মসজিদ। নারী ও পুরুষের নামাজের পৃথক স্থান রয়েছে। সাউন্ড ও লাইটিং সিস্টেমস এবং সিসি ক্যামেরার আওতাধীন থাকবে।

খুলনা গণপূর্ত বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী লতিফুল ইসলাম খুলনা গেজেটকে জানান, “মসজিদ কমপ্লেক্সের কাজ শেষ, আনুষ্ঠানিক উদ্বোধনের প্রস্তুতি চলছে। ১০ জুন ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এটা উদ্বোধন করবেন। সম্পূর্ণ সরকারি অর্থায়নে পদ্মাসেতুর পরে সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ ২য় সর্ববৃহৎ প্রকল্প।”

খুলনা খুলনা বিভাগীয় ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক শাহীন বিন জামান বলেন, খুলনায় মোট ১১টি মডেল মসজিদ নির্মাণ করা হবে। এর মধ্যে জেলা মডেল মসজিদটি নির্মাণ কাজ সম্পূর্ণ শেষ হয়েছে। বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে মসজিদের উদ্বোধন করবেন। খুলনার ৯টি উপজেলায় ৯টি মসজিদ এবং খুলনা মহানগরীতে ২টি মসজিদ নির্মাণের কাজ চলছে। যারমধ্যে জেলা মডেল মসজিদটি খুলনা আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে নির্মাণ করা হয়েছে। আরেকটি নগরীর বিভাগীয় কমিশনার কার্যালয় সংলগ্ন এলাকায় নির্মাণ করা হচ্ছে। এছাড়া উপজেলা পর্যায়ের মসজিদগুলোও নির্মাণ কাজ চলছে। কোনটির দ্বিতীয়তলার কাজ চলছে। আবার কোনটির একতলার কাজ চলছে। পর্যায়ক্রমে এসব মসজিদের কাজ শেষ হবে।

খুলনা গেজেট/ এস আই/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!