খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাজধানীর সদরঘাটের শ্যামবাজারঘাটে লঞ্চে লাগা আগুন নিয়ন্ত্রণে
  বান্দরবানের তিন উপজেলায় ভোট স্থগিত : ইসি সচিব
  নাটোরে দুই ট্রাকের সংঘর্ষে এক ট্রাক ড্রাইভার নিহত

খুলনা নগরীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিকায়নে ঋণ দেবে এডিবি

গেজেট ডেস্ক

দেশের তৃতীয় বৃহত্তম নগরী এবং উত্তর-পশ্চিম অর্থনৈতিক কোরিডোরের কেন্দ্রবিন্দু খুলনার পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আধুনিক ও দীর্ঘস্থায়ী করতে ১ হাজার ৩৬০ কোটি টাকা (১৬০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার (৪ নভেম্বর) এ সংক্রান্ত একটি চুক্তি ভার্চুয়ালি সই হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির পক্ষে বাংলাদেশে নিযুক্ত প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এ চুক্তিতে সই করেন।

এ বিষয়ে মনমোহন প্রকাশ বলেন, ‘রোগের প্রদুর্ভাব প্রতিরোধ ও সরকারের সক্ষমতা বৃদ্ধিতে প্রকল্পটিতে সহযোগিতা করা হবে। এমনকি জলবায়ু সহনশীল ও পরিবেশবান্ধব পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে ভবিষ্যতে করোনা প্রতিরোধেও সহযোগিতা করবে এ প্রকল্প। দ্রুত নগরায়নকে সামনে রেখে মানুষের মৌলিক চাহিদা পূরণেও সহযোগিতা করবে এটি।’

এডিবি বলছে, খুলনা স্যুয়ারেজ সিস্টেম ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় খুলনা নগরীর আট লাখ ৮০ হাজার মানুষের জন্য একটি কেন্দ্রীয় পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তোলা হবে। নগরীতে ২৬৯ কিলোমিটার দীর্ঘ পয়ঃনিষ্কাশন নেটওয়ার্ক গড়ে তোলা হবে, আটটি পাম্পিং স্টেশন, দুটি পয়ঃনিষ্কাশন ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং প্রায় ২৭ হাজার প্রোপার্টি লেভেল স্যুয়ার কানেকশন লাইন গড়ে তোলা হবে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!