খুলনা, বাংলাদেশ | ১৪ চৈত্র, ১৪৩০ | ২৮ মার্চ, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত
  সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজির হোসেন মারা গেছেন
  নওগাঁয় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত
  যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

খুলনায় মাটির তল থেকে উঠছে গ্যাস, জ্বলছে আগুন

নিজস্ব প্রতিবেদক

১৮ দিন আগে বসানো ডিপ টিউবওয়েলের পাইপের পাশ থেকে উঠছে প্রাকৃতিক গ্যাস। ঘটনাটি ঘটেছে খুলনার লবণচরার মাথাভাঙ্গা রোডের কাজীপাড়ার জাহাঙ্গীর রাজের বাড়িতে। এখনও মাটির তল থেকে বের হচ্ছে এই গ্যাস। স্থানীয়রা দেশলাই দিয়ে গ্যাসে আগুন ধরিয়েছেন। জ্বলছে আগুন। সোমবার (৩ জানুয়ারি) সকালে সেই গ্যাস দিয়ে রান্না করেছেন বাড়ির মালিক।

বাড়ির মালিক জাহাঙ্গীর রাজ বলেন, ১৮ দিন আগে বাড়িতে একটি ডিপ টিউবওয়েল বসানো হয়। সেদিন থেকে টিউবওয়েলের পাইপের কোল ঘেঁষে বুদ বুদ করে পানি ভাত ফোটার মতো ফুটছিল এবং শো শো শব্দ হতে থাকে। বিষয়টি যারা কল বসিয়েছে তাদেরকে জানাই। তারা বলেন- গবর দেওয়ার কারণে বায়োগ্যাস বের হচ্ছে। ঠিক হয়ে যাবে। পর দিন গন্ধ আরও বেড়ে যায়। আমি তখন ম্যাচ দিয়ে জ্বালিয়ে দেখি আগুন জ্বলে। ভাবলাম আরও কয়েকদিন দেখি। এরপর থেকে প্রতিদিনই গ্যাস বের হচ্ছিল। ম্যাচ দিয়ে আগুন জ্বালালে জ্বলতে থাকে।

তিনি আরও বলেন, আজ সকাল থেকে গ্যাসে আগুন জ্বালিয়ে রাখি। আজ সকালে ভাত রান্না এবং পানি গরম করা হয়েছে। পরে পুলিশ ও ফায়ার সার্ভিসকে সংবাদ দেওয়া হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও থানা পুলিশ এসে দেখে গেছেন। টিউবওয়েলের পাইপের পাশ দিয়ে গ্যাস উঠছে। আগুন জ্বালালে জ্বলছে।

স্থানীয়রা জানান, শুরুতে মনে হয়েছিল টিউবওয়েলের পাশে গোবর দেওয়ার কারণে গ্যাস বের হচ্ছে। কিন্তু এই গ্যাস তো বেশি দিন থাকার কথা নয়। সেখান থেকে প্রতিনিয়ত গ্যাসের গন্ধ বের হচ্ছে। আগুন জ্বালালে জ্বলছে। বিষয়টি আমরা ফায়ার সার্ভিসসহ সবাইকে জানিয়েছি। ফায়ার সার্ভিসের লোকজন এসে দেখে গেছেন। এটি পরীক্ষা-নিরীক্ষা করে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত।

খুলনার টুটপাড়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার নজরুল ইসলাম বলেন, খবর পেয়ে এসে দেখি টিউবওয়েলের পাইপের পাশ দিয়ে গ্যাস উঠছে। মাটি সরালে গ্যাসের চাপ বেশি হচ্ছে। এ গ্যাস দিয়ে বাড়ির লোকজন পানি গরম করছে। টিউবওয়েলের পাইপ বসাতে কাঁচা গোবর দেওয়ার কারণে প্রথমে ধারণা করা হয়েছিল বায়োগ্যাস। কিন্তু দেখা যাচ্ছে এটা থেকে এলপি গ্যাসের গন্ধ আসছে। তাই প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটা প্রাকৃতিক গ্যাস। এখন পর্যবেক্ষণ টিম ও খনিজ বিষয়ে অভিজ্ঞতরা এসে পরীক্ষা করলে বিস্তারিত জানা যাবে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!