খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫
  গাজীপুরের কাপাসিয়ায় গরু চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২

খুলনায় ভূমিসেবা সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক 

খুলনা বিভাগীয় ও জেলা প্রশাসনের উদ্যোগে ভূমিসেবা সপ্তাহ-২০২৩ এর উদ্বোধন উপলক্ষ্যে আলোচনা সভা ও প্রেস কনফারেন্স আজ (সোমবার) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মোঃ জিল্লুর রহমান চৌধুরী। ভূমিসেবা সপ্তাহ উদযাপনে এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট ভূমিসেবায় ভূমি মন্ত্রণালয়’।

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, মানব সভ্যতার উদ্ভব ও বিকাশে ভূমি সর্বদাই গুরুত্বপূর্ণ। কৃষি, সেবা, শিল্পসহ সকলখাত ভূমির ওপর নির্ভরশীল। তাই সঠিক ও নির্ভুল ভূমি ব্যবস্থাপনার গুরুত্ব অনেক। সরকার ভূমি সেক্টরের সকল দুর্নীতি দূর করার চেষ্টা করছে এবং এক্ষেত্রে নাগরিক সেবাসমূহ বহুলাংশে সহজ ও হয়রানিমুক্ত করা সম্ভব হয়েছে। ডিজিটাল ও অনলাইনভিত্তিক ব্যবস্থাপনার মাধ্যমে ভূমিসেবা সহজতর হয়েছে। এসময় ভূমিসেবা সংশ্লিষ্ট দপ্তরগুলোয় কর্মরত ব্যক্তিদের সততার সাথে দায়িত্ব পালনের নির্দেশনা দেন তিনি।

সভায় জানানো হয়, ভূমি মন্ত্রণালয়ের অন্যতম উদ্যোগ হলো ভূমি পরিষেবা অটোমেশন সিস্টেম প্রবর্তন। ভূমি ব্যবস্থাপনা অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা হয়েছে। এক্ষেত্রে চালু হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়, ডিজিটাল রেকর্ড রুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং-ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, অনলাইন শুনানি সিস্টেম, মোবাইলভিত্তিক ১৬১২২ হট লাইনসেবা ইত্যাদি। এছাড়াও ভূমি মালিকদের ভোগান্তি কমাতে ই-রেজিস্ট্রেশন ও ডিজিটাল ভূমিসেবা, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি পিডিয়া, স্মার্ট ভূমি রেকর্ডসহ স্মার্ট ভূমিসেবা কেন্দ্র তৈরি করা হয়েছে। বর্তমানে নাগরিকরা ভূমি অফিসে না এসে অনলাইনে নামজারি, সার্টিফাইড পর্চা, মৌজা ম্যাপের আবেদন করতে এবং জমির খাজনা পরিশোধ করতে পারছেন। নামজারি করার সাথে ম্যাপ ও খতিয়ান সংশোধন করার লক্ষ্যে সমগ্র বাংলাদেশের প্রায় এক লাখ ৩৮ হাজার মৌজা ম্যাপকে ডিজিটাইজড করার উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ শহিদুল ইসলাম, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) মোঃ ইকবাল, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম) মোঃ সাজিদ হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, জোনাল সেটেলমেন্ট অফিসার রাজিব আহমেদ, বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম। জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আলোচনা সভা ও প্রেস কনফারেন্সে সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, খুলনায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ারকর্মী এবং শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এসময় বিভাগীয় কমিশনার গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এর আগে প্রধান অতিথি জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন করেন ও ভূমিসেবা বিষয়ক বিভিন্ন স্টল পরিদর্শন করেন। উল্লেখ্য, আজ থেকে ২৮ মে পর্যন্ত সারাদেশের ন্যায় খুলনাতেও ভূমিসেবা সপ্তাহ উদযাপন করা হবে। এ উপলক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে স্থাপিত ছয়টি স্টল থেকে ভূমি সংশ্লিষ্ট বিভিন্ন সেবা প্রদান করা হবে।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!