খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  নোয়াখালীর হাতিয়ায় ১২ নাবিকসহ কার্গো জাহাজ ডুবি
  অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা চুয়েট; শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
  প্রতিবাদে বাসে আগুন ও প্রশাসনিক ভবনে তালা
  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

খুলনায় প্রথম টিকা নেবেন মেয়র খালেক

নিজস্ব প্রতিবেদক

খুলনায় প্রথম ধাপে এসেছে ১ লাখ ৬৮ হাজার ডোজ করোনার ভ্যাকসিন। আর সর্বপ্রথম টিকা নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন খুলনা সিটি করপোরেশনের(কেসিসি) মেয়র ও মহানগর আ’লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা এবং সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ।

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা বলেন, খুলনায় সর্বপ্রথম টিকা গ্রহণের আগ্রহ প্রকাশ করেছেন নগর পিতা তালুকদার আব্দুল খালেক। রবিবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা টিকা প্রদানের কর্মসূচির উদ্বোধন হবে। সেখানে তিনি প্রথম টিকা গ্রহণ করবেন।

খুলনা সিভিল কার্যালয় সূত্রে জানা যায়, গত ৩১ জানুয়ারি দুপুর ১২টায় ১৬ হাজার ৮০০ ভায়‌ালে খুলনা মহানগরীর স্কুল হেলথ ক্লিনিকে ১ লাখ ৬৮ হাজার ডোজ টিকা খুলনায় পৌঁছেছে। টিকা সংরক্ষণ করা হচ্ছে নগরীর স্কুল হেলথ ক্লি‌নিকে। এখানে ১৩টি ও নয়টি উপজেলায় ১৭ আইএলআরে টিকা সংরক্ষণ করা হচ্ছে। টিকা ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখতে সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

প্রথম ধাপে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা সদর হাসপাতাল, বক্ষব্যাধি হাসপাতাল, পুলিশ হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, বিজিবি হাসপাতাল, তালতলা হাসপাতাল ও লাল হাসপাতালে করোনার টিকা দেওয়া হবে। আর উপজেলা পর্যায়ে স্ব স্ব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ টিকা দেওয়া হবে। প্রতিটি টিকাদানকারী টিমে দুজন টিকা প্রয়োগকারী ও চারজন স্বেচ্ছাসেবী থাকবে। টিকা প্রদান কাজে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

নগরের টিকাদান কর্মসূচির কার্যক্রম পরিচালনা করবে খুলনা সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ। সফল বাস্তবায়নে সিটি করপোরেশনের মেয়রকে সভাপতি ও একই সংস্থার চিফ মেডিকেল অফিসারকে সদস্য সচিব করে ১৩ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। উপজেলা পর্যায়ে উপজেলা পরিষদ চেয়ারম্যানকে উপদেষ্টা, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তাকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়েছে।

খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, করোনা টিকা নেওয়ার বিষয়ে ভালো সাড়া পাওয়া যাচ্ছে। রেজিস্ট্রেশন চলছে। আগামী ৭ ফেব্রুয়ারি খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে টিকা প্রদান কার্যক্রম শুরু হবে। এদিন প্রথমে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক টিকা নেওয়ার পর আমি টিকা গ্রহণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছি। একই দিনে সরকারি অনেক কর্মকর্তা টিকা গ্রহণের আগ্রহ প্রকাশ করেছেন। আর যারা টিকা গ্রহণ করতে ইচ্ছুক তাদের রেজিস্ট্রেশন করতে হবে। টিকা পেতে অবশ্যই নিজের এনআইডি ও মোবাইল নম্বরযুক্ত করে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের কাগজ দেখিয়ে তারপর টিকা গ্রহণ করতে হবে।

সিভিল সার্জন আরো বলেন, করোনা সংক্রমণ থেকে সুরক্ষা পেতে খুলনায় ১ লাখ ৬৮ হাজার করোনার টিকা এসেছে। এছাড়া যে কেন্দ্র থেকে টিকা নিতে ইচ্ছুক সেটা উল্লেখ করতে হবে ও সেখান থেকে টিকা নিতে হবে। তবে ১৮ বছরের নিচের শিশু, অন্তঃসত্ত্বা, দুগ্ধবতী মা ও মুমূর্ষু রোগীরা টিকা নিতে পারবেন না।

 

খূলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!