খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

খুলনায় প্রথমদিনে টিকা নিয়েছেন ৮শ’ ৬৩ জন

তরিকুল ইসলাম

খুলনায় করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা প্রদান শুরুর প্রথমদিনে ৮শ’ ৬৩ জন ব্যক্তিকে টিকা দেয়া হয়েছে। এরমধ্যে ৬৪৪ জন পুরুষ ও ২১৯ জন নারী রয়েছে। মহানগরে ১৩ কেন্দ্রে ২৯ টি টিম ও নয়টি উপজেলায় প্রতিটিতে তিনটি করে ২৭টি টিমের মাধ্যমে এই টিকা প্রদান করা হয়।

খুলনা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, খুলনায় আজ রবিবার সকাল থেকে করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা প্রদান শুরু হয়েছে। প্রথমদিনে মোট টিকা নিয়েছেন ৮৬৩ জন ব্যক্তি। এর মধ্যে সিটি কর্পোরেশন এলাকায় ৩৯৯ জনকে টিকা দেয়া হয়েছে। যার মধ্যে ৩৫৪ জন পুরুষ ও ৪৫ জন মহিলা রয়েছে। আর নয়টি উপজেলায় দেয়া হয়েছে ৪৬৪ জনকে। যার মধ্যে ২৯০ জন পুরুষ ও ১৭৪ জন মহিলা। পূর্বে নিবন্ধনকরা সম্মুখসারির জনগোষ্ঠি ও ৫৫ বছর বা তদূর্ধ বয়সের সাধারণ মানুষরা টিকা গ্রহণ করেন।

নিজে টিকা গ্রহণের মাধ্যমে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন খুলনা সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। পরে ৫৫ বছর বা তদূর্ধ বয়সের সাধারণ মানুষসহ চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তারা টিকা আগ্রহের সাথে টিকা গ্রহণ করেন।

এদিকে কোন কোন উপজেলায় উপজেলা চেয়ারম্যান নিজে টিকা নিয়েছেন। আবার কোন কোন উপজেলায় প্রথম নিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কিংবা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। পরে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ সহ ৫৫ বছরের উর্ধ্বে নিবন্ধনকৃত ব্যক্তিরা আগ্রহের সাথে টিকা গ্রহণ করেন।

আরও জানা যায়, খুলনা জেলায় করোনাভাইরাস ভ্যাকসিন প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে মহানগরে ১৩টি কেন্দ্রের জন্য ৩৯টি টিম এবং প্রত্যেক উপজেলায় তিনটি করে মোট ২৭টি টিম কাজ করছে। প্রতিটি টিমে দুই জন করে টিকাদানকারী এবং চার জন করে ভলান্টিয়ার রয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকা দেওয়া হবে।
খুলনায় প্রাথমিক পর্যায়ে মোট এক লাখ ৬৮ হাজার ডোজ করোনা ভ্যাকসিন দেওয়া হবে, যার মধ্যে সিটি কর্পোরেশন এলাকায় ৪৮ হাজার ৯৬০ ডোজ।

খুলনা মহানগরে যে ১৩টি কেন্দ্রে টিকা দেওয়া হচ্ছে তা হলো: খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, বিজিবি হাসপাতাল, খুলনা পুলিশ হাসপাতাল, সদর হাসপাতাল, সিভিল সার্জন কার্যালয়, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল, খালিশপুর লাল হাসপাতাল, খালিশপুর লাল হাসপাতাল, নগর মাতৃসদন ১২ নম্বর ওয়ার্ড খালিশপুর, তালতলা মাতৃনদন হাসপাতাল ৩০ নম্বর ওয়ার্ড, আমিরা বানু নগর মাতৃসদন ২২ নম্বর ওয়ার্ড নগর মাতৃসদন বাইতিপাড়া, বক্ষব্যাধি হাসপাতাল ফুলবাড়ীগেট এবং উপশম হাসপাতাল, বাংলাদেশ নেভি খুলনা। উপজেলা পর্যায়ে প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকাদান কেন্দ্র স্থাপন করা হয়েছে।

অগ্রাধিকার তালিকাভূক্ত সবাইকে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে  www.surokkha.gov.bd ওয়েবসাইট বা গুগল প্লে স্টোর থেকে ‘সুরক্ষা অ্যাপস’ ডাউনলাডের মাধ্যমে নিবন্ধন করতে হবে। তবে ৫৫ বছরের উর্ধ্বে সকল নাগরিক নিবন্ধন করতে পারবেন, সেক্ষেত্রে অগ্রাধিকার তালিকায় থাকার প্রয়োজন নেই। ৫৫ বছরের নিম্নে যারা অগ্রাধিকার তালিকায় অন্তর্ভূক্ত কিন্তু জাতীয় পরিচয়পত্র দ্বারা নিবন্ধন করতে ব্যর্থ হয়েছেন বা হচ্ছেন তাদের প্রাতিষ্ঠানিকভাবে linedirector@mis.dghs.gov.bd মেইলে জাতীয় পরিচয়পত্র নম্বর এর তালিকা প্রেরণ করতে হবে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!