খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  রাঙামাটির সাজেকে শ্রমিকবাহী মিনি ট্রাক পাহাড়ের খাদে পড়ে ৯ জন নিহত
জরিমানা আদায় ১ কোটি ৪ লাখ টাকা

খুলনায় নতুন সড়ক পরিবহন আইনে মামলা ৮ হাজার

নাফি ইসলাম

খুলনায় সড়ক পরিবহন আইন- ২০১৮ অনুযায়ী এখন পর্যন্ত মামলা হয়েছে ৮ হাজার ১’শটি। জরিমানা আদায় করা হয়েছে ১ কোটি ৪ লাখ ৫২ হাজার ৫৫০টাকা। মামলা নিষ্পত্তি হয়েছে ৬ হাজার ৫২৬টি। এ তথ্য গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর। মামলাগুলোর মধ্যে প্রায় ৭০ভাগই মোটরসাইকেলের বিরুদ্ধে।

ট্রাফিক অফিস সূত্র জানায়, গেল বছরের ডিসেম্বর থেকে সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর করার নির্দেশনা আসে। তবে নতুন আইনে জরিমানার পরিমাণ নিয়ে মালিক সমিতির প্রতিবাদের কারণে মামলার কার্যক্রমে ধীরগতি আসে। পরবর্তীতে কতৃপক্ষের নির্দেশে মামলা দেওয়ার কার্যক্রম শুরু হয়। খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) এলাকায় ৯২(১) এবং ৯২ (২) ধারায় মামলা দেওয়া শুরু হয়।

গেল ডিসেম্বর মাসে খুলনায় মাত্র ১টি মামলা হয়েছিল নতুন আইনে। এরপর চলতি বছরের জানুয়ারি মাসে ২৪২টি, ফেব্রæয়ারিতে ৬৭৯টি, মার্চে ২৬৭টি, এপ্রিলে ৪টি, মে মাসে ১৭১টি, জুন মাসে ৫৮৩টি, জুলাই মাসে ১ হাজার ৭৯৬টি, আগষ্টে ২ হাজার ৩৯৯টি এবং সেপ্টেম্বরে ১ হাজার ৯৫৯টি মামলা করা হয়। যার সবই নতুন আইন মেনে।

এদিকে করোনার কারণে গেল এপ্রিলে কোন জরিমানা আদায় করা সম্ভব হয়নি। এছাড়া গত ১০ মাসের মধ্যে সর্বনি¤œ আদায় হয়েছে মে মাসে। যার পরিমাণ ৮৯ হাজার ৬৫০ টাকা এবং সর্বোচ্চ আদায় হয়েছে আগষ্ট মাসে ৩৪ লাখ ৬৭ হাজার ৫৫০ টাকা। পাশাপাশি সর্বোচ্চ মামলা নিষ্পত্তি হয়েছে আগষ্টে ২ হাজার ৩৯৯টি।

কেএমপির উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) রিয়াজ উদ্দীন আহমেদ বলেন, তিনি যোগদানের আগে নতুন আইনে মাত্র ১টি মামলা হয়েছিল। এরপর থেকে গত ৯ মাসে নতুন আইনে মামলা হয়েছে ৮ হাজার ১’শটি। যার মধ্যে ৭০ ভাগ মোটরসাইকেলের। বর্তমানে খুলনা নগরীর মোটরসাইকেল চালকরা হেলমেটসহ বৈধ কাগজপত্র নিয়ে চলাচলের পরিমাণ আগের তুলনায় অনেক বেড়েছে বলে তিনি দাবি করেন।

 

খুলনা গেজেট/নাফি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!