খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত
  সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজির হোসেন মারা গেছেন
  নওগাঁয় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত
  যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত
'সেলমোনেলা মুক্ত রপ্তানীযোগ্য পান উৎপাদন' শীর্ষক সেমিনার

‘খুলনায় চলতি অর্থবছরে ৮৬০ হেক্টর জমিতে পান চাষ’

নিজস্ব প্রতিবেদক

খুলনায় ‘সেলমোনেলা মুক্ত রপ্তানীযোগ্য পান উৎপাদন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (২১ মে) খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকের কার্যালয় এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পরিচালক(অবসরপ্রাপ্ত) ও বাংলাদেশ ফ্রুটস ভেজিটেবল এন্ড এলাইড প্রডাক্টস এক্সপোর্টস এসোসিয়েশনের সেক্রেটারি মোঃ হাফিজুর রহমান। তিনি বলেন, দেশের উন্নয়নে আমদানীর চেয়ে রপ্তানী বেশি করতে হবে।

সভায় জানানো হয়, খুলনা জেলায় ২০২২-২৩ অর্থবছরে ৮৬০ হেক্টর জমিতে পান চাষ হয়েছে। যার মধ্যে রুপসা ২৪০ হেক্টর, দিঘলিয়ায় ২২৭ হেক্টর, পাইকগাছা ২১০ হেক্টর, ফুলতলা ৯০ হেক্টর, তেরখাদা ৭৫ হেক্টর ও ডুমুরিয়া ১০ হেক্টর জমিতে পান চাষ হয়।

সেমিনারে বক্তারা বলেন, ২০১১ সাল হতে পানে ক্ষতিকর সালমোনেলা ব্যাকটেরিয়ার কারণে বাংলাদেশ থেকে সাময়িকভাবে পান রপ্তানির ওপর ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা দেয়। ধাপে ধাপে তা ২০২০ সাল পর্যন্ত বাড়ানো হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এসোসিয়েশন বিভিন্নভাবে কাজ করে এবং ইউরোপীয় ইউনিয়নের সাথে যোগাযোগের মাধ্যমে ২০২১ সালে আবারও পান রপ্তানি শুরু হয়। তবে বেক্সিটের কারণে যুক্তরাজ্যে এখনও পান রপ্তানী বন্ধ আছে। এজন্য কিভাবে সেলমোনেলা মুক্ত পান উৎপাদন করা যায়। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও এসোসিয়েশনের যৌথ উদ্যোগে সেমিনারে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন এবং সেলমোনেলা মুক্ত পান উৎপাদন পদ্ধতি আলোচনা হয়। যাতে কৃষক সঠিক প্রযুক্তির মাধ্যমে সেলমোনেলা মুক্ত পান উৎপাদন করে বিদেশ পানের রপ্তানী করতে পারে এবং দেশের রপ্তানী খাত আরও সমৃদ্ধ হয।

বিশেষ অতিথি ছিলেন দৌলতপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ (অবসরপ্রাপ্ত) মোঃ সোহরাব হোসেন, দৌলতপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ (অবসরপ্রাপ্ত) শেখ শহিদুজ্জামান, গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (অবসরপ্রাপ্ত) সমীর কুমার গোস্বামী, ঢাকা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক(অবসরপ্রাপ্ত) মোঃ আনোয়ার হোসেন ও খুলনা আঞ্চলিক বীজ প্রত্যয়ন কর্মকর্তা (অবসরপ্রাপ্ত) বুদ্ধদেব সেন।

সেমিনারে সভাপতিত্ব করেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কাজী জাহাঙ্গীর হোসেন। বক্তৃতা করেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার জাকিয়া সুলতানা, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সরেজমিন গবেষণা বিভাগের আওতায় দৌলতপুর কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: হারুনর রশিদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক(পিপি) এস এম মিজান মাহমুদ ও অতিরিক্ত উপপরিচালক(পিপি) মোঃ মোসাদ্দেক হোসেন। বানিজ্য মন্ত্রনালয়ের এগ্রো প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগীতা এবং বাংলাদেশ ফ্রুটস ভেজিটেবল এন্ড এলাইড প্রডাক্টস এক্সপোর্টস এসোসিয়েশনের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে পান উৎপাদন/রপ্তানী সংশ্লিষ্ট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কর্মকর্তা, পান উৎপাদনকারী ও পান সরবরাহকারীরা অংশগ্রহণ করেন।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!