খুলনা, বাংলাদেশ | ১৫ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ত্রিশালে বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত
  সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজির হোসেন মারা গেছেন
  নওগাঁয় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত
  যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

খুলনায় ইলিশ ও কারেন্ট জাল জব্দ, মামলা-জরিমানা

নিজস্ব প্রতিবেদক

মা ইলিশ সংরক্ষণে ২২ দিনের নিষেধাজ্ঞার প্রথম দিন অভিযান পরিচালনা করে খুলনায় ৪৫ কেজি ইলিশ ও ৪৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে।

জব্দকৃত কারেন্ট জালের মূল্য প্রায় ৯ লাখ ৬০ হাজার টাকা। একই সঙ্গে পাঁচ জনের বিরুদ্ধে মামলা ও ২১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (০৪ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত খুলনার বিভিন্ন মাছের অবতরণ কেন্দ্র, মাছঘাট, আড়ৎ ও মাছ বাজারে এ অভিযান পরিচালনা করা হয়।

খুলনা জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, খুলনা জেলার তিনটি নদী ১৫ টি অবতরণ কেন্দ্র ৩৮ টি মাছ ঘাট, ৫৫ আড়ৎ ও ৭৮ টি মাছ বাজারে ১৩টি অভিযান ও দুইটি মোবাইল কোর্ট পরিচালনা এবং পরিদর্শন করা হয়। এরমধ্যে খুলনা মহানগরী ও ফুলতলা উপজেলায় দুইটি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন খুলনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: তকী ফয়সাল তালুকদার এবং ফুলতলা উপজেলা নিবার্হী কর্মকর্তা সাদিয়া আফরিন। এছাড়া রূপসা, দিঘলিয়া ও তেরখাদা উপজেলাসহ জেলায় ১৩ টি অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনাকালে খুলনার আঠারো বেকী, আতরাই ও রূপসা নদী থেকে ৪৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। এরমধ্যে তেরখাদায় ১০ কেজি ইলিশ, দিঘলিয়ায় ১৫ কেজি ইলিশ ও রূপসায় ২০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। অভিযান পরিচালনাকালে প্রায় ৯ লাখ ৬০ হাজার টাকা মূল্যের ৪৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এছাড়া ফুলতলা উপজেলায় অভিযান চালিয়ে ৫ জনের বিরুদ্ধে মামলা ও ২১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দিঘলিয়ার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম বলেন, জব্দকৃত মাছ এতিমখানায় এবং কারেন্ট জাল পুড়িয়ে দেওয়া হয়।

এসব অভিযান ও পরিদর্শনে জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, ফুলতলা উপজেলা মৎস্য কর্মকর্তা রনজিত কুমার, তেরখাদা উপজেলা মৎস্য কর্মকর্তা প্রদীপ কুমার দাম, দিঘলিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম ও রূপসা উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ লিয়াকত আলীসহ উপজেলা প্রশাসন ও মৎস্য কর্মকর্তারা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সোমবার (০৪ অক্টোবর) থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। এই ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় আইনত দণ্ডনীয় অপরাধ।

মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ অনুযায়ী, নিষেধাজ্ঞা অমান্যকারীকে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

খুলনা গেজেট/ এস আই/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!