খুলনা, বাংলাদেশ | ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

Breaking News

  আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, ৪ মে শনিবারও শ্রেণী কার্যক্রম চালু থাকবে : শিক্ষা মন্ত্রণালয়
  সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

খুবি ও নেদারল্যান্ডসের ইউট্রেক্ট বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোলাবরেশন সভা

নিজস্ব প্রতি‌বেদক

বাংলাদেশের উপকূলের মানুষদের জীবন ও জীবিকা নিয়ে গবেষণার লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে বাংলাদেশের উপকূলীয় আরও চারটি বিশ্ববিদ্যালয়ের সাথে নেদারল্যান্ডসের ইউট্রেক্ট বিশ্ববিদ্যালয়ের গবেষণা সহযোগিতার (রিসার্চ কোলাবরেশন) স্থাপনের জন্য সভা আজ ১৪ মে (রবিবার) অনুষ্ঠিত হয়। বেলা ১২টায় অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, সুন্দরবনসহ দেশের উপকূলীয় এলাকার মানুষের জীবন ও জীবিকা নিয়ে মাল্টিডিসিপ্লিনারি গবেষণার সুযোগ রয়েছে। এটা শুধু গবেষণাকর্ম নয়, হতে পারে দীর্ঘমেয়াদী কোলাবরেশন। এর মাধ্যমে উপকূলের মানুষের জীবনমান উন্নয়নের নানা দিক উঠে আসবে। উপকূলের মানুষরা সার্বিকভাবে উপকৃত হবে।

সভায় ভার্চ্যুয়ালি যুক্ত থেকে বক্তব্য রাখেন নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ। অনুষ্ঠান সঞ্চালনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাসিফ আহসান এবং নেদারল্যান্ড থেকে প্রফেসর ড. অজয় বেয়লি, ড. বিশ্বজিৎ মল্লিক, পোস্ট ডক্টরাল গবেষক সেলিম জাহাঙ্গীর।

সভায় খুলনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ রিসার্চ কোলাবরেটর হিসেবে উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ১০.৩০ মিনিটে উল্লিখিত বিষয়ে গবেষণা দল গঠনের লক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত রাখেন অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাসিফ আহসান। এসময় ইউট্রেক্ট বিশ্ববিদ্যালয় থেকে আইডিএসের গবেষণা বিষয়বস্তু ওপর ধারণা প্রদান করেন ড. বিশ্বজিৎ মল্লিক। পরে মুক্ত আলোচনা পর্বে প্রত্যাশা, সুযোগ এবং চ্যালেঞ্জ নিয়ে মতামত দেন উপস্থিত শিক্ষকবৃন্দ।

এই কোলাবরেশনের মূল বিষয় উপকূলের মানুষদের জীবন ও জীবিকা নিয়ে গবেষণা। এতে উপকূলের মানুষের সামাজিক কাঠামো লিঙ্গ এবং অভিযোজন, পাবলিক পলিসি, স্বাস্থ্য এবং অ্যাক্সেস, জীবিকা এবং অভিযোজনে গতিশীল পরিবর্তন, উপকূলীয় ইতিহাস এবং সাংস্কৃতিক পরিবর্তন, বৈজ্ঞানিক যোগাযোগ এবং নীতি নিযুক্তি নিয়ে গবেষণা করা হবে।

খুলনা গেজেট/ এসজেড

 

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!