খুলনা, বাংলাদেশ | ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাঁদপুরের হবিগঞ্জে ট্রেনে কাটা পড়ে মা ও শিশুর মৃত্যু
  নাটোরের সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সম্পাদককে দল থেকে অব্যাহতি

খুবি অধিভুক্ত কেসিসি উইমেন্স কলেজের ওবিই কারিকুলা শীর্ষক কর্মশালা

নিজস্ব প্রতি‌বেদক

খুলনা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কেসিসি উইমেন্স কলেজের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের তিনটি বিভাগের তৈরিকৃত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলার বিভিন্ন দিক নিয়ে এক কর্মশালা আজ বৃহস্পতিবার সকালে কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের সামাজিক বিজ্ঞান স্কুলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য‌ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসন বলেন, মানসম্মত শিক্ষার কোনো বিকল্প নেই। সময়ের সাথে শিক্ষার ধরনেরও পরিবর্তন আনতে হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে প্রতিটি সাবজেক্টেরই অ্যাক্রিডিটেশন প্রয়োজন। এ লক্ষ্যে ইতোমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিএনকিউএফ এবং বিএসি’র গাইডলাইন অনুসরণ করে ২৯টি ডিসিপ্লিন ও একটি সেন্টারের ওবিই কারিকুলা প্রণয়নের কাজ শেষ হয়েছে। আগামী ০১ জানুয়ারি থেকেই এই কারিকুলা অনুসরণ করা হবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশে উন্নীত করার অভিলক্ষ্যে এগিয়ে যাচ্ছে। এই অভিলক্ষ্য পূরণে দক্ষ জনশক্তি গড়ে তোলার বিকল্প নেই। একই সাথে ৪র্থ শিল্প বিপ্লবের এই সময়ে চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ জনশক্তিকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এই দক্ষ জনশক্তি গড়ে তোলার দায়িত্ব বিশ্ববিদ্যালয়সমূহের। এ প্রেক্ষাপটে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল উচ্চশিক্ষা ক্ষেত্রে বিশ্বমান অর্জনে কারিকুলাসহ সংশ্লিষ্ট বিভিন্ন দিকের শর্তপূরণের যে উদ্যোগ নিয়েছে তা সময়োপযোগী।

উপাচার্য বলেন, সময়ের সাথে সমাজ আমাদের তৈরি করছে। শিল্প বিপ্লবের শুরু থেকে আমাদের কাছে বিজ্ঞানভিত্তিক শিক্ষা এসেছে। এই মুহূর্তে সবচেয়ে বড় বিনিয়োগ হচ্ছে শিক্ষা। দেশের উন্নয়নের রোডম্যাপে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। সমাজের নতুন নতুন চাহিদা ও ভবিষ্যৎ প্রয়োজনীয়তা মাথায় রেখেই বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের কারিকুলা প্রণয়ন করা হয়েছে। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কেসিসি উইমেন্স কলেজের ওবিই কারিকুলা প্রণয়নের সাথে সংশ্লিষ্ট শিক্ষকসহ বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক ও অন্যান্যদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসিফ আহসানের সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার ও কেসিসি উইমেন্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. তৌহিদুজ্জামান। এসময় আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দ, সংশ্লিষ্ট কলেজের তিনটি বিভাগের শিক্ষক, অ্যালামনাই ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। পরে প্রণীত ওবিই কারিকুলার বিভিন্ন দিক নিয়ে টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!